জাতীয় স্মৃতিসৌধে যাননি ইইউ রাষ্ট্রদূতরা

EU

EU১৬ ডিসেম্বর মহান বিজয় দিবসে জাতীয় স্মৃতিসৌধে শ্রদ্ধা জানাতে যান নি ঢাকায় নিযুক্ত ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশের (ইইউ) রাষ্ট্রদূতরা।

জানা যায়, এর আগে গতকাল বিকেলে রাষ্ট্রদূতরা পররাষ্ট্র মন্ত্রণালয়কে জানিয়ে দেন সমন্বয় সভার অজুহাতে বিজয় দিবসের অনুষ্ঠানে যোগ দিতে পারবেন না। তাছাড়া বঙ্গভবনে মহান বিজয় দিবসের বিকেলের অনুষ্ঠানেও ইইউ রাষ্ট্রদূতরা যোগ দেবেন কি না তাও এখন পর্যন্ত নিশ্চিত নয়।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের একটি সূত্র জানিয়েছে, গতকাল ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশগুলোর রাষ্ট্রদূতরা স্মৃতিসৌধে শ্রদ্ধা জানাতে যাবেন না অবহিত হওয়ার পর সিদ্ধান্ত পুনর্বিবেচনার জন্য পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে তাদের অনুরোধ জানানো হয়। কিন্তু তারা কোনো সাড়া দেন নি। জানা গেছে, ইউরোপীয় ইউনিয়নভুক্ত এসব দেশের আচরণে ক্ষুব্ধ হয়েছে সরকার।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন দায়িত্বশীল কর্মকর্তা জানান, সরকার কিংবা রাজনৈতিক নয় ১৬ ডিসেম্বর  বাংলাদেশের জাতীয় দিবস। এটি বাংলাদেশের রাষ্ট্রীয় অনুষ্ঠান। এর সঙ্গে দেশের জনগণের আবেগ-অনুভূতি জড়িত। এমন একটি অনুষ্ঠানকে অবজ্ঞা করা বাংলাদেশের মানুষের আবেগ-অনভূতিতেই আঘাত করার শামিল। আর এ অনুষ্ঠান ইইউ রাষ্ট্রদূতদের দল বেঁধে বর্জন করার ঘটনাটি নজিরবিহীন ও কূটনৈতিক শিষ্টাচারবহির্ভূত।