শনিবার, অক্টোবর ৩১, ২০২০
Home App Home Page দুর্নীতি বিরোধী লড়াইয়ে বহুমুখী কর্মপ্রয়াস প্রয়োজন: দুদক চেয়ারম্যান

দুর্নীতি বিরোধী লড়াইয়ে বহুমুখী কর্মপ্রয়াস প্রয়োজন: দুদক চেয়ারম্যান

দুর্নীতি বিরোধী লড়াইয়ে বহুমুখী কর্মপ্রয়াস প্রয়োজন: দুদক চেয়ারম্যান

বাংলাদেশ দৃঢ়ভাবে বিশ্বাস করে দুর্নীতি বিরোধী লড়াইয়ে সর্বাত্মক ও বহুমুখী কর্মপ্রয়াস প্রয়োজন। এর মধ্যে রয়েছে নিয়ন্ত্রক সংস্থাগুলোর কাঠামোগত সংস্কার এবং সর্বস্তরে দক্ষ ও বিশেষায়িত স্বতন্ত্র সংস্থা গঠন করা।

আজ অস্ট্রিয়ার ভিয়েনায় রিভিউ অব দ্য ইমপ্লিমেন্টেশন অব দ্য ইউনাইটেড ন্যাশনস কনভেনশন এগেইনেস্ট করাপশন এর দশম সেশনে এজেন্ডা ওয়াইজ ইন্টারভেনশনে কারিগরি সহায়তা সংক্রান্ত এজেন্ডায় দুর্নীতি দমন কমিশনের চেয়ারম্যান ইকবাল মাহমুদ এসব কথা বলেন।

তিনি বলেন, জাতিসংঘ দুর্নীতিবিরোধী সনদ বাস্তবায়নে কারিগরি সহায়তা গুরুত্বপূর্ণ ও কার্যকর ভূমিকা পালন করে বলে, আমরা দৃঢ়ভাবে বিশ্বাস করি।

দুদক চেয়ারম্যান বলেন, উন্নয়ন একটি চলমান প্রক্রিয়া। দুর্নীতি দমন কমিশন দুর্নীতি দমন ও প্রতিরোধে কার্যকর ও বহুমুখী পদক্ষেপ গ্রহণ করেছে-যা কমিশনের দুর্নীতিবিরোধী অভিযানকে বিকশিত করছে। এই কর্মপ্রয়াসের অংশ হিসেবে কমিশন নতুন সাংগঠনিক কাঠামো গ্রহণ করেছে, যা পূর্ববর্তী সাংগঠনিক কাঠামোর প্রায় দ্বিগুন। এছাড়া কমিশন সম্পদ ব্যবস্থাপনা ইউনিট, তথ্যযোগাযোগ প্রযুক্তি এবং প্রশিক্ষণ অনুবিভাগ স্থাপন করেছে।

তিনি বলেন, আমি দৃঢ়ভাবে বিশ্বাস করি কমিশনের সক্ষমতা বিকাশে ইউনাইটেড কনভেনশন এগেইন্সট করাপশান এর কারিগরি সহায়তার প্রয়োজন রয়েছে। আমাদের অনুরোধ থাকবে ইউএনওডিসি ফাইন্যান্সিয়াল ইনভেস্টিগেশন, ফরেনসিক একাউন্টিং, এ্যাসেট ট্রেসিং, স্টোলেন এ্যাসেট ডিটেকশন এন্ড রিকভারি, আন্ডারকভার অপারেশন, সার্ভিলেন্স এবং মিউচুয়াল লিগ্যাল এ্যাসিসটেন্স রিকয়েস্ট ফর ইফেকটিভ ইমপ্লিমেন্টেশন অব ইউএনসিএসি’র জন্য সহযোগিতা অব্যাহত রাখবে।

আলোচনায় কোস্টারিকার আলোচকগণ বাংলাদেশের জেলা ও উপজেলা পর্যায়ে দুর্নীতি প্রতিরোধ কমিটির গঠন ও এর কার্যক্রমকে অনুকরণীয় বলে ভূয়সী প্রশংসা করেন।

অর্থসূচক/এমআরএম