ভুল হতেই পারে, এটা স্বাভাবিক: রুবানা হক
শুক্রবার, ২৯শে মে, ২০২০ ইং
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

ভুল হতেই পারে, এটা স্বাভাবিক: রুবানা হক

ভুল হতেই পারে, এটা স্বাভাবিক বিষয়। ৪০ লাখ কাজ করলে ৪০টা কেন ৪ হাজার ভুল হতে পারে। পরিমান ও গুণ বিচারে এটা খুবই সামান্য। আমার ভুল হলে আমাকে শুধরাতে হবে।

আজ রোববার রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে ‘সরবরাহ প্রক্রিয়ায় শ্রমের নৈতিক ব্যবহারের মাধ্যমে বাংলাদেশের প্রতিযোগিতা সক্ষমতা বৃদ্ধি’ শীর্ষক অনুষ্ঠানে বিজিএমইএ সভাপতি ড. রুবানা হক এসব কথা বলেন।

তিনি বলেন, শ্রম বিষয়টি খুবই সংবেদনশীল। আমাদের এই বিষয়টি তাই খুব গুরুত্বের সঙ্গে নেয়া উচিৎ। পোশাক খাতে কিছু সমস্যা আছে। পরিমান ও গুণ বিচারে এটা খুবই সামান্য। তবে এই ক্ষেত্রের উন্নয়নে অনেক কিছু করার আছে।

রুবানা হক বলেন, আমাদের একসঙ্গে কাজ করতে হবে। হতে হবে কৌশলী। আমরা আমাদের শ্রমিকদের জন্য সেরাটা করতে চাই। এজন্য সব পক্ষের মধ্যে সমন্বয় প্রয়োজন।

অনুষ্ঠানে ইন্টারন্যাশনাল বিজনেস ফোরামের সভাপতি হুমায়ুন রশিদ বলেন, আমরা চাই নৈতিক শ্রম ব্যবস্থার প্রচলন হোক। এটি আমাদের উন্নত ব্যবসায়ের পরিবেশ তৈরি করতে সহায়তা করবে। যার মাধ্যমে বাংলাদেশি শ্রমিদের ভাল থাকার সুযোগ বৃদ্ধি পাবে।

ঢাকা চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির (ডিসিসিআই) সাবেক সভাপতি ও বিজিএমই-এর পরিচালক আসিফ ইব্রাহিম বলেন, শ্রমিদকের যেকোন বিষয় আমরা গুরুত্বের সাথে নেই। শ্রম আইন মানা এক্ষেত্রে গুরুত্বপূর্ণ একটি বিষয়। আমরা একটি টেকসই ব্যবসায়ী মডেল প্রসার করতে চাই, যেখানে একটি ভাল কাঠামো থাকবে।

আলোচনা অনুষ্ঠানে ব্যবসায়ী প্রতিষ্ঠানগুলো কিভাবে ভালো উদ্যোগগুলো গ্রহণ করতে পারে, আইওএম বিভিন্ন প্রতিষ্ঠানকে দাসত্ব এবং মানব পাচার রোধে তাদের কর্পোরেট সোশ্যাল রেস্পন্সিবিলিটিজ কার্যকলাপে কিভাবে সহায়তা করছে তা তুলে ধরা হয়।

অনুষ্ঠানে ‘দ্যা বিজনেস কেস ফর টেকিং অ্যাকশন টুওয়ার্ডস এথিকাল লেবার প্র্যাকটিস’ এবং ‘দ্যা রোল অব ইন্টারন্যাশনাল পলিসিস, রেগুলেশন্স অ্যান্ড কোড অব কন্ডাক্ট ইন বিজনেস গ্রোথ’ নামের আরো দুটি অধিবেশন অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন, শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ড. রেজাউল হক, চামড়াজত পণ্য জুতা প্রস্তুকারক ও রপ্তানিকারক সমিতির নির্বাহী পরিচালক কাজী রওশন আরা, আইএমও-এর লেবার মবিলিটি ও হিউম্যান ডেভলপমেন্টের প্রধান মারিনা মানকিসহ সরকারি, বেসরকারি, ব্যবসায়ী প্রতিনিধি ও উন্নয়ন প্রতিষ্ঠানের প্রতিনিধিরা।

অর্থসূচক/এমআরএম/কেএসআর

এই বিভাগের আরো সংবাদ