ArthoSuchak
সোমবার, ৩০শে মার্চ, ২০২০ ইং
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

‘২১ আগস্ট হামলার পরিকল্পনায় তারেক, বাস্তবায়নে খালেদা’

ইতিহাসের ঘৃণ্যতম হত্যাকাণ্ড ১৫ আগস্ট ও ২১ আগস্ট একই সূত্রে গাঁথা। এ দুই হত্যাকাণ্ডের পেছনে ছিল জিয়া পরিবারের হাত। ১৯৭৫ সালের ১৫ আগস্টের ঘটনায় মূল নায়ক ছিলেন জিয়াউর রহমান আর ২১ আগস্টের ঘটনার মূল পরিকল্পনায় ছিলেন তারেক রহমান। যেটার বাস্তবায়নে ছিলেন তার মা তৎকালীন প্রধানমন্ত্রী খালেদা জিয়া।

ফাইল ছবি

বৃহস্পতিবার (২২ আগস্ট) রাজধানীর জাতীয় প্রেসক্লাবে বিবি ফাউন্ডেশন আয়োজিত জতীয় শোকদিবস উপলক্ষে আয়োজিত ‘১৫ ও ২১ আগস্ট হামলা কি একই সূত্রে গাঁথা’ শীর্ষক আলোচনা সভায় এসব মন্তব্য করেন নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী।

খালিদ মাহমুদ চৌধুরী বলেন, জিয়া পরিবার কখনই চায়নি বাংলাদেশ একটি স্বনির্ভর জাতি হিসেবে বিশ্বের বুকে প্রতিষ্ঠা লাভ করুক। জিয়া বুঝতে পেরেছিলেন শেখ পরিবারকে ধ্বংস করতে পারলে, স্বাধীনতা পরাজিতদের প্রিতিষ্ঠিত করা যাবে। তিনি একটি স্বাধীন দেশকে বিকলাঙ্গ করতে ১৯৭৫ সালের ১৫ আগস্ট জাতির পিতাসহ শেখ পরিবারকে শেষ করে দিতে চেয়েছিলেন। তারই সন্তান তারেক রহমান ২১ আগস্টের হত্যাকাণ্ডের মূল পরিকল্পনায় ছিলেন। আর এ হত্যাকাণ্ডের বাস্তবায়নে ছিলেন তৎকালীন প্রধানমন্ত্রী খালেদা জিয়া।

এখন সময়ের দাবি আগামী প্রজন্মকে জানাতে হবে এ হত্যাকাণ্ডের আসল রহস্য কী। এই হত্যাকাণ্ডের প্রকৃত ঘটনা বের করতে কমিশন গঠনের দাবি জানান তিনি।

বিবি ফাউন্ডেশনের চেয়ারম্যান সাবেক ছাত্রনেতা বাহাদুর বেপারীর সভাপতিত্বে আয়োজিত আলোচনা সভায় আরও বক্তব্য রাখেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য আ আ ম স আরেফিন সিদ্দিক, ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি ড. এ এস এম মাকসুদ কামাল, বিবি ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক সাইফুর রহমান তপন, সাপ্তাহিক বর্তমান সংলাপের নির্বাহী সম্পাদক আলাউদ্দিন আলন প্রমুখ।

অর্থসূচক/এমএস

এই বিভাগের আরো সংবাদ