২৪ হাজার উদ্যোক্তা তৈরি করবে বিডা
রবিবার, ১৩ জুলাই, ২০২০
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

২৪ হাজার উদ্যোক্তা তৈরি করবে বিডা

প্রধানমন্ত্রীর কার্যালয়ের সহযোগিতায় উদ্যোক্তা সৃষ্টি ও দক্ষতা উন্নয়ন প্রকল্পের আওতায় দেশব্যাপী ২৪ হাজার  উদ্যোক্তা তৈরি করতে চায় বিডা। তরুণ, উদ্যমী, আগ্রহী ও উদ্ভাবনী চিন্তার অধিকারী ব্যক্তিদের প্রয়োজনীয় প্রশিক্ষণ দিয়ে উদ্যোক্তা তৈরীর লক্ষ্যে কাজ শুরু করেছে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ বিডা।

আজ বুধবার রাজধানীর আগারগাঁওয়ে বাংলাদেশে বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ বিডার কার্যালয়ে উদ্যোক্তা সৃষ্টি ও দক্ষতা উন্নয়ন প্রকল্পের দেশব্যাপী প্রচারণা ও উদ্যোক্তা সংগ্রহ কার্যক্রমের শুভ উদ্বোধন অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে বিডার চেয়ারম্যান কাজী আমিনুল ইসলাম বলেন, তরুণ উদ্যমী ও আগ্রহী উদ্ভাবনী চিন্তার অধিকারীদের এই প্রকল্পের আওতায় প্রশিক্ষণ দেওয়া হবে। সমস্ত বাংলাদেশে যাদের উদ্যোক্তা হওয়ার মতো আগ্রহ আছে, তাদের প্রশিক্ষণ দিয়ে গড়ে তোলাই আমাদের মূল উদ্দেশ্য।

তিনি বলেন,  এসডিজি ও উন্নয়নের লক্ষ্যমাত্রা পূরণে নতুন উদ্যোক্তা সৃষ্টি ও তাদের দক্ষতা উন্নয়নের বিকল্প নেই। এই উদ্যোক্তাদের মাধ্যমেই প্রান্তিক থেকে জাতীয় পর্যায়ে বিনিয়োগ বৃদ্ধি পাবে, আর বিনিয়োগ বৃদ্ধি পেলে কর্মসংস্থান সৃষ্টি হবে। তাই একজন ভালো উদ্যোক্তা তৈরি করতে যা প্রয়োজন আমরা সব ধরনের প্রশিক্ষণ দেব।

কাজী আমিনুল ইসলাম বলেন, উদ্যোক্তাদের আরো আগ্রহী করতে দেশের সফল ব্যবসায়ীদের সাথে তাদের পরিচয় করিয়ে দেয়া হবে। উদ্যোক্তা প্রশিক্ষণে যাতে বেশি সাফল্য পাওয়া যায় তার জন্য প্রশিক্ষনে পরিষ্কারভাবে ব্যবসার ধারণা দেয়া হবে। যাতে করে তারা প্রশিক্ষণ শেষে ব্যবসাকে সহজ ভাবে বুঝতে পারে।

তিনি উল্লেখ করেন, আগের পৃথিবী  ছিল শ্রম নির্ভর। আর সামনের পৃথিবী হবে জ্ঞান ও প্রযুক্তি নির্ভর। তাই সময়ের সাথে তাল মিলিয়ে সেভাবেই উদ্যোক্তাদের তৈরি  করতে হবে। শুধু চাকরি নেওয়ার লোক তৈরি করলেই হবে না। চাকরি দেওয়ার লোক তৈরি করতে হবে।

এক প্রশ্নের জবাবে আমিনুল ইসলাম বলেন, কার শিক্ষাগত যোগ্যতা কতটুকু সেটা আসল বিষয় নয়, যাদের মধ্যে ব্যবসায়ের আগ্রহ ও উদ্ভাবনী ক্ষমতা আছে তাদেরকেই প্রশিক্ষণ দেওয়া হবে।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন উদ্যোক্তা সৃষ্টি ও দক্ষতা উন্নয়ন প্রকল্পের পরিচালক আবুল খায়ের মোহাম্মদ হাফিজউল্লা খান, বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা) এর  সচিব মোশাররফ হোসেন ও মুজিব-উল-ফেরদৌস সহ উর্দ্ধতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

উদ্যোক্তা সৃষ্টি ও দক্ষতা উন্নয়ন প্রকল্পে প্রশিক্ষণ গ্রহণের জন্য আগ্রহীদেরকে রেজিস্ট্রেশন করতে হবে। আগ্রহীরা বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ বিডার ওয়েবসাইটে (www.bida.gov.bd) ও দক্ষতা উন্নয়ন প্রকল্পের ওয়েবসাইট (www.esdp.gov.bd) গিয়ে রেজিস্ট্রেশন করতে পারবে। এছাড়া ০৯৬১৩-১১২২১১ নাম্বারে ফ্রি কল করেও রেজিস্ট্রেশন করতে পারবে।

অর্থসূচক/এমআরএম/এমএস

এই বিভাগের আরো সংবাদ