হারিয়ে যাওয়ার ৭ বছর পর মা–বাবার কাছে খাদিজা
রবিবার, ৩১শে মে, ২০২০ ইং
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

হারিয়ে যাওয়ার ৭ বছর পর মা–বাবার কাছে খাদিজা

সাত বছর আগে নিখোঁজ হন খাদিজা খাতুন। সেসময় তাকে ভারতে পাচার করা হয়েছিল। অবশেষে নানা প্রক্রিয়ার মধ্য দিয়ে নিজ পরিবারের কাছে ফিরতে পেরেছেন খাদিজা। সাত বছর আগে হারিয়ে যাওয়া খাদিজা তার মা–বাবাকে খুঁজে পেয়েছেন।

রাজশাহীভিত্তিক মানবাধিকার সংস্থা অ্যাসোসিয়েশন ফর কমিউনিটি ডেভেলপমেন্ট (এসিডি) গতকাল শনিবার খাদিজাকে তার মা-বাবার হাতে তুলে দিয়েছে।

হারিয়ে যাওয়ার সময় খাদিজার বয়স ছিল ১২ বছর। তাকে ভারতে পাচার করা হয়েছিল। সেখানে উদ্ধার হওয়ার পর তার স্থান হয় ভারতের মালদহে সরকারি এক সেফ হোমে। গত বছরের ১৯ এপ্রিল তাকে চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ থানায় পাঠিয়ে দেওয়া হয়। এরপর তার স্থান হয় রাজশাহীর মানবাধিকার সংস্থা এসিডির আশ্রয় নিবাসে। সেই থেকে খাদিজাকে নিবাসেই লালন-পালন করা হচ্ছিল।

খাদিজার বাবার নাম আবুল কাশেম ফকির, আর মা আনোয়ারা বেগম। তাদের বাড়ি ময়মনসিংহে। তবে দীর্ঘদিন ধরে ঢাকার গুলশান-২–এর নুরের চালা এলাকায় তারা বসবাস করছেন।

পারিবারিক সূত্রে জানা গেছে, ২০১২ সালে খাদিজা যখন নিখোঁজ হন, তার আগে তিনি মাদ্রাসায় পড়াশোনা করতেন। পড়ালেখার পাশাপাশি পাশের একটি পরিবারের সন্তানকে দেখাশোনার কাজ করতেন খাদিজা। একদিন ওই বাড়িতে কাজের উদ্দেশে গিয়ে তিনি নিখোঁজ হন।

খাদিজা জানান, সেদিন এক প্রতিবেশী ভাই তাকে ডেকে ভয় দেখিয়ে নিয়ে যান। তারপর তাকে আর ফিরতে দেননি। একটি জায়গায় দর-কষাকষির সময় তার মনে হয়, প্রতিবেশী তাকে বিক্রি করে দিচ্ছেন। বুঝতে পেরে তিনি দৌড় দেন। এ সময় ট্রাফিক পুলিশের এক সদস্য তাকে উদ্ধার করে সেফ হোমে দিয়ে আসেন। পরে তিনি বুঝতে পারেন, তিনি ভারতে পাচার হয়ে এসেছেন। ওই সেফ হোমেই তার ছয় বছর কাটে।

অর্থসূচক/কেএসআর

এই বিভাগের আরো সংবাদ