ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে ৫০ কিলোমিটার যানজট
সোমবার, ১৪ জুলাই, ২০২০
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে ৫০ কিলোমিটার যানজট

অতিরিক্ত গাড়ির চাপ ও পশুবাহী ট্রাকের কারণে ঢাকা-টাঙ্গাইল-বঙ্গবন্ধু সেতু মহাসড়কে যানবাহন চলাচলে কচ্ছপ গতি দেখা দিয়েছে। এতে নাকাল হয়ে পড়েছে উত্তর ও দক্ষিণবঙ্গগামী ঘরমুখো সাধারণ মানুষ। তবে ঢাকামুখী যানবাহন চলাচল স্বাভাবিক রয়েছে।

আজ শনিবার ভোর থেকে এই মহাসড়কে উত্তরবঙ্গগামী যানবাহন চলছে থেমে থেমে। চলতে শুরু করার পর ১০ হাত দূরে গিয়েই আটকে পড়ছে গাড়ি। সকাল থেকে দুপুর পর্যন্ত পাঁচবার টোল আদায় বন্ধ করেছে সেতু কর্তৃপক্ষ। ঘণ্টার পর ঘণ্টা গাড়ির মধ্যে আটকা থেকে মানুষের নাভিশ্বাস উঠেছে। চরম দুর্ভোগে পড়েছেন ঈদে ঘরমুখো মানুষ। বিশেষ করে বয়স্ক ও শিশুরা গরমে অতিষ্ঠ হয়ে চরম কষ্টে সময় পার করছে।

সরেজমিনে ওই মহাসড়কের টাঙ্গাইলের রসুলপুর, রাবনা বাইপাস, ঘারিন্দা, নগর জলফৈ, করটিয়া, নাটিয়া পাড়া, পাকুল্লা, ধল্লা, মির্জাপুর, গোড়াই, এলেঙ্গা, বঙ্গবন্ধু সেতুসহ বিভিন্ন স্থান ঘুরে দেখা গেছে, যাত্রীবাহী গাড়িগুলো ধীরগতিতে চলছে। মাঝে মাঝে ১০ মিনিটেরও বেশি সময় গাড়িগুলো এক জায়গায় দাঁড়িয়ে আছে। এতে ভোগান্তিতে পড়েছেন যাত্রীরা। সব চেয়ে বেশি ভোগান্তিতে রয়েছে নারী ও শিশুরা।

জানা গেছে, ঈদ ও ঈদ পরবর্তী কয়েকদিনের জন্য মহাসড়কে ট্রাক ও ভারী যানবাহন চলাচলে নিষেধাজ্ঞা আরোপ করেছিল সরকার। এরপরেও সড়কে ট্রাক চলছে। এতে সড়কে গাড়ির চাপ বেড়ে গেছে। এছাড়া ওই মহাসড়কে চারলেনের কাজ সমাপ্ত না হওয়ায় বাসস্ট্যান্ড এলাকায় যানজটের সৃষ্টি হয়েছে। বিশেষ করে এলেঙ্গায় মহাসড়কে ৩০০ মিটার ইটের সলিং নির্মাণের ফলে সেখানে যানবাহন চলাচলে ধীরগতি দেখা দিয়েছে।

বঙ্গবন্ধু সেতু পূর্ব থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোশারফ হোসেন জানান, সিরাজগঞ্জের নলকা সেতুতে গাড়ি টানতে না পারায় টাঙ্গাইল অংশে থেমে থেমে যানজটের সৃষ্টি হচ্ছে। আবার অতিরিক্ত গাড়ির চাপের কারণে বঙ্গবন্ধু সেতুতে দীর্ঘ লাইন হয়ে যায়। এজন্য সেতুর পর থেকে চাপ কমাতে থেমে থেমে যানবাহন পারাপার করা হচ্ছে।

টাঙ্গাইলের জেলা প্রশাসক মো. শহীদুল ইসলাম জানান, ঘরমুখো মানুষদের বাড়ি ফেরা নির্বিঘ্ন করতে জেলা প্রশাসনের পক্ষ থেকে ইউএনও ও নির্বাহী ম্যাজিস্ট্রেটরা মহাসড়কে চলাচলরত ফিটনেসবিহীন গাড়ির বিরুদ্ধে ব্যবস্থা নিচ্ছেন।

অর্থসূচক/কেএসআর

এই বিভাগের আরো সংবাদ