আমরা মুক্তিযুদ্ধের স্বপক্ষের লোক : মোস্তফা জামান আব্বাসী
রবিবার, ২০শে সেপ্টেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ
today-news
brac-epl
প্রচ্ছদ » জাতীয়

আমরা মুক্তিযুদ্ধের স্বপক্ষের লোক : মোস্তফা জামান আব্বাসী

Press-Club_Dominicবাংলাদেশের ১৬ কোটি মানুষই মুক্তিযুদ্ধের স্বপক্ষের লোক । এখানে কোন পক্ষ-বিপক্ষ নাই। সবাই একে অপরের ভাই বলে মন্তব্য করেছেন শিল্পকলা একাডেমির সাবেক মহাপরিচালক ও বিশিষ্ট কন্ঠশিল্পী মোস্তাফা জামান আব্বাসী।

সোমবার সকালে জাতীয় প্রেসক্লাবের কনফারেন্স লাউঞ্জে নবধারা(একটি সৃজনশীল সংগঠন) আয়োজিত ‘বিজয়ের ৪২ বছর পূর্তি উপলক্ষে ‘এই বিজয় আমাদের বিজয়’ শীর্ষক আলোচনা, কবিতা পাঠ, আবৃত্তি ও গানের অনুষ্ঠানে তিনি এ কথা বলেন ।

আব্বাসী বলেন, ‘এই মূহূ্র্তে একটি বিশেষ সংকটময় সময় অতিবাহিত করছে বাংলাদেশের প্রত্যেকটা নাগরিক। ৭১ সালে মুক্তিযুদ্ধের সময় ভারত আমাদের সাহায্য করেছিল । সে জন্য তাদের কাছে কৃতজ্ঞ কিন্তু তার মানে এই নয় যে, তারা আমাদের উপর কর্তৃত্ব করবে । আমরা এ জন্য স্বাধীনতা অর্জন করিনি ।

তিনি বলেন, ভারত অযথা আমাদের উপর তাদের কতৃত্ব আরোপ করতে চাচ্ছে। আমরা তাদের উদ্দেশ্যে বলতে চাই আপনারা আমাদের দেশের অভ্যন্তরীন বিষয়গুলো নিয়ে বাড়াবাড়ি করা থেকে বিরত থাকুন।

অনুষ্ঠানে ডিইউজের সভাপতি কবি আব্দুল হাই সিকদার বলেন, বাংলাদেশের সাংস্কৃতিক কর্মীরা আজ নিরাপদ নয়। যে কোনও সময়ে যে কোনও কবি, সাহিত্যিক, শিল্পীরা গুম গ্রেপ্তার হতে পারে। সরকার এখন উন্মাদ হয়ে গেছে। কোন কিছু করতে দ্বিধা করছে না।তাই সবাইকে সজাগ থাকতে হবে।

সরকারকে ফ্যাসীবাদী আখ্যা দিয়ে এ সময় তিনি আরও বলেন, সবাইকে রাস্তায় নেমে প্রতিরোধ করতে হবে।

অনুষ্ঠানে কবিতা পাঠ ছাড়াও বিজয় দিবস উপলক্ষে দেশের গান পরিবেশন করা হয়।

নবধারার সভাপতি কবি আল মুজাহিদীর সভাপতিত্বে আরও আলোচনা করেন কবি এরশাদ মজুমদার, অভিনেতা শেখ আবুল কাসেম মিঠুন, ডিইউজের একাংশের সভাপতি কবি আব্দুল হাই শিকদার, কবি মোঃ আমিরুল ইসলাম প্রমুখ ।

জেইউ/

এই বিভাগের আরো সংবাদ