কম্পিউটার বিজ্ঞান শিক্ষা সপ্তাহ অনুষ্ঠিত

Basis

Basisবাংলাদেশ এসোসিয়েশন অফ সফটওয়্যার এ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) ও বেসিস ইন্সটিটিউট অব টেকনোলোজি অ্যান্ড ম্যানেজমেন্ট (বিআইটিএম)-র উদ্যোগে কম্পিউটার বিজ্ঞান শিক্ষা সপ্তাহ উপলক্ষে আয়োজিত সপ্তাহব্যাপী কর্মসূচি আজ শেষ হয়েছে।

শিক্ষার্থীদের কম্পিউটার বিজ্ঞানে আগ্রহী করার লক্ষ্যে কম্পিউটার সায়েন্স এডুকেশন উইক প্রোগ্রামটি একটি বিশ্বব্যাপী আয়োজন। তারই অংশ হিসেবে বিশ্বের ১৬০টিরও বেশি দেশের সাথে বেসিস ৯-১৫ ডিসেম্বর বিভিন্ন কর্মসূচির মাধ্যমে সপ্তাহটি উদযাপন করে। সপ্তাহব্যাপী আয়োজনের সহযোগী হিসেবে ছিল বাংলাদেশ আইটি জার্নালিস্ট ফোরাম।

সপ্তাহব্যাপী আয়োজনের অংশ হিসেবে অনুষ্ঠিত হয় ‘বেসিস আওয়ার অব কোড’ যার মূল প্রতিপাদ্য বিষয় হচ্ছে শিক্ষার্থীদের ভেতর থেকে কোডিং সংক্রান্ত্র ভীতি দূর করে একে উপভোগ করতে শেখানো। ১৩ ডিসেম্বর বেসিস অডিটোরিয়ামে অনুষ্ঠিত হয় ১ঘন্টার ‘আওয়ার অব কোড’। সপ্তাহব্যাপী আয়োজনে প্রতিদিন এক ঘন্টা করে অনলাইনে গুগল হ্যাংআউট এর মাধ্যমে আয়োজন করা হয়েছে ‘বেসিস আওয়ার অব কোড’।

এছাড়া, বেসিসের পক্ষ থেকে ১০০টিরও বেশি শিক্ষা প্রতিষ্ঠানে কম্পিউটার সপ্তাহ পালন করতে আহ্বাবানপত্র পাঠানো হয়।

উল্লেখ্য, গত ৯ ডিসেম্বর কম্পিউটার সায়েন্স এডুকেশন উইকের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন তথ্য ও প্রযুক্তি মন্ত্রনালয়ের সচিব নজরুল ইসলাম খান। তিনি শিক্ষার্থীদের কম্পিউটার সায়েন্সে তাদের ক্যারিয়ার গড়ার সম্ভাবনা ও প্রয়োজনীয়তা তুলে ধরেন এবং এই ব্যাপারে সচেতনতা সৃষ্টির জন্য বেসিসের এই উদ্যোগকে স্বাগত জানান। অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন বেসিসের সভাপতি শামীম আহসান, মহাসচিব রাসেল টি আহমেদ, সহ-সভাপতি সৈয়দ আলমাস কবির, বিআইটিএম এর পরিচালক ও বেসিসের কোষাধ্যক্ষ এবং কম্পিউটার সায়েন্স এডুকেশন উইক এর আহ্বায়ক শাহ্ ইমরাউল কায়ীশ এবং বাংলাদেশ আইসিটি জার্নালিস্ট ফোরামের সাবেক সভাপতি মোহাম্মদ কাওসার উদ্দিন।