নওগাঁয় জামায়াতের সকাল-সন্ধ্যা হরতাল পালিত
রবিবার, ২০শে সেপ্টেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ
today-news
brac-epl
প্রচ্ছদ » রাজশাহী

নওগাঁয় জামায়াতের সকাল-সন্ধ্যা হরতাল পালিত

Naogaon Hortal 15.12.13রোববার বিক্ষোভ সমাবেশের মধ্যে দিয়ে জামায়াত নেতা কাদের মোল্লার ফাঁসি কার্যকর করার প্রতিবাদে নওগাঁয় সংগঠনটির ডাকে সকাল-সন্ধ্যা হরতাল পালিত হয়েছে। সকাল ৯টার দিকে হরতালের সমর্থনে নওগাঁ জেলা জামায়াতের সেক্রেটারি আব্দুর রাকিবের নেতৃত্বে একটি বিশাল বিক্ষোভ মিছিল শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। পরে শহরের তাজের মোড় শহীদ মিনার পাদদেশে এক সংক্ষিপ্ত সমাবেশে বক্তব্য রাখেন জামায়াতের সেক্রেটারি আব্দুর রাকিব, সহকারী সেক্রেটারী তোফাজ্জল হোসেন, এ্যাড আসম সায়েম, জেলা ইসলামী ছাত্র শিবিরের সভাপতি নাসির উদ্দিন প্রমুখ।

মহাদেবপুরঃ রোববার নওগাঁর মহাদেবপুর জামায়াতের ডাকা সকাল-সন্ধ্যা হরতাল পালিত হয়েছে। যানবাহন চলাচল করেনি। দোকান পাট বন্ধ ছিল। সকালে জামাত শিবিরের নেতাকর্মীরা মডেল স্কুল মোড়ে মহাদেবপুর-নওগাঁ পাকা সড়কে টায়ার জ্বালিয়ে সড়ক অবরোধ করে। তাদের খন্ড খন্ড মিছিল উপজেলার বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। দুপুর ১২ টায় বাসস্ট্যান্ড মাছ চত্বর থেকে একটি বিশাল বিক্ষোভ মিছিল বের হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। মিছিলের পিছন থেকে কয়েকটি সিএনজি স্কুটার ভাংচুর করা হয়। মিছিল শেষে বাসস্ট্যান্ড বটতলায় আয়োজিত সমাবেশে উপজেলা জামাতের আমীর মো. হাফিজ উদ্দিন মাস্টার সভাপতিত্ব করেন। বক্তব্য রাখেন, সেক্রেটারি মো. শহিদুল ইসলাম ফারুক, রাজনৈতিক সেক্রেটারি মোঃ একরামুল ইসলাম, উপজেলা শিবিরের সভাপতি মো. মেহেদী রেজা, সেক্রেটারি মেহেদী মান্নাফ, সহ-সভাপতি আনোয়ার হোসেন রকি, শহর-সভাপতি মো. আবু হানিফ প্রমুখ।

মান্দাঃ রোববার নওগাঁর মান্দায় পিকেটিংয়ের মধ্য দিয়ে জামায়াত-শিবিরের ডাকা হরতাল কোনো  সংঘর্ষ ও অপ্রীতিকর ঘটনা ছাড়াই স্বতঃস্ফূর্তভাবে পালিত হয়েছে। সকাল ৬টা থেকেই হরতাল সমর্থকরা রাস্তায় অবস্থান নেয়। পিকেটাররা নওগাঁ-রাজশাহী মহাসড়কের মান্দা উপজেলার ফেরীঘাটে আগুন জ্বালিয়ে সড়ক অবরোধ করে পিকেটিং করে। এ সময় পিকেটাররা কালীতলা মোড়ে ১টি ও ফেরিঘাট মান্দা সেতুতে ১টি মোটর সাইকেল ভাংচুর করে। সংঘর্ষ ও  অপ্রীতিকর ঘটনা এড়াতে সকাল থেকেই প্রসাদপুর বাজার, ফেরীঘাটসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থানে ব্যাপক পুলিশের উপস্থিতি ছিল। হরতালের সমর্থনে জামায়াত-শিবিরের যৌথ উদ্যোগে ফেরীঘাট টোলঘর থেকে বিশাল বিক্ষোভ মিছিল বের হয়ে  মিছিলটি দফায় দফায় ফেরীঘাটের প্রধান প্রধান রাস্তা প্রদক্ষিণ শেষে বেলা সাড়ে ১০টায় ফেরীঘাট বাস স্ট্যান্ড মোড়ে রাস্তা অবরোধ করে সমাবেশ করে। ১৮ দলের সংগ্রাম কমিটির সদস্য সচিব ও জামায়াতের উপজেলা সেক্রেটারি মাওলানা আমিনুল ইসলামের পরিচালনায় ও  উপজেলা আমীর অধ্যাপক আব্দুর রশীদ এর  সভাপতিত্বে সমাবেশে  প্রধান অতিথির বক্তব্য রাখেন জেলা জামায়াতের কর্ম পরিষদ সদস্য মাওলানা মোস্তফা আল আমীন, বিশেষ অতিথির বক্তব্য রাখেন ১৮দলীয় ঐক্য জোটের সংগ্রাম কমিটির  মান্দা উপজেলা আহবায়ক ও বিএনপির সভাপতি মকলেছুর রহমান মকে, বিএনপির সহ-সভাপতি মনোজিৎ কুমার সরকার,অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন জামায়াতের  প্রচার সম্পাদক রফিকুল ইসলাম, উপজেলা শিবির সভাপতি সিরাজুল ইসলাম, নূরুল্যাবাদ ইউনিয়ন আমির আমিনুল ইসলামসহ ১৮দলের নেতারা। হরতালের সময় সকল অফিস-আদালত, ব্যাংক, এনজিও, ব্যবসা-প্রতিষ্ঠান বন্ধ ছিল। লোকজনের উপস্থিতি ছিল খুবই কম। রাস্তায় ভ্যান ও মোটরসাইকেল ছাড়া কোনো যানবাহন চলাচল করেনি ও দূরপাল্লার যানবাহন ছেড়েও যায়নি।

পোরশাঃ রোববার জামায়াতের ডাকা দিনব্যাপী হরতাল নওগাঁর পোরশায় শান্তিপূর্ণভাবে পালিত হয়েছে। হরতাল চলাকালে রাস্তায় ভারি যানবাহন চলাচল করতে দেখা যায়নি। উপজেলার বিভিন্ন দপ্তরের কাজকর্ম ছিল স্বাভাবিক, তবে জনসাধারনের উপস্থিতি ছিল কম। হরতাল চলাকালে উপজেলার কোথাও কোন অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায়নি।

সাপাহারঃ রোববার জামায়াত নেতা কাদের মোল্লার ফাঁসির প্রতিবাদে জামায়াতের ডাকা সকাল-সন্ধ্যা হরতালে নওগাঁর সাপাহারে বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। দুপুর ১২টায় সদরের হাসপাতাল মোড় থেকে বিক্ষোভ মিছিল সদরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে হাসপাতাল মোড়ে এসে মিলিত হয়ে সমাবেশ অনুষ্ঠিত হয়। সমাবেশে বক্তব্য রাখেন সাপাহার উপজেলা জামায়াতের আমীর মাও. এরফান আলী, নায়েবে আমীর আ ফ গোলাম মাওলা, সেক্রেটারি সাইদুল ইসলাম, সহ-সেক্রেটারি মাও. ছাদেকুল ইসলাম, পাতাড়ী ইউপি সভাপতি মাও. রমজান আলী, ছাত্র শিবির সভাপতি আব্দুন নূর প্রমুখ।

পত্নীতলাঃ কাদের মোল্লার ফাঁসির প্রতিবাদে সারাদেশের ন্যায় নওগাঁর পত্নীতলায় জামায়াত-শিবিরের ডাকে রোববার পিকেটিং এর মধ্যে দিয়ে হরতাল পালিত হয়েছে। শিবির কর্মীদের গাড়ি বহরে আওয়ামী লীগের হামলায় চালক আহত হয়েছে। পত্নীতলা থানার ওসি আবুল কালাম আজাদ জানান, উপজেলার আকবরপুর ইউনিয়নের মানাষি হতে একটি ভুটভুটি যোগে শিবিরের নেতাকর্মীরা নজিপুর সদরে বিক্ষোভ মিছিলে যোগদানের জন্য আসার সময় মধইল পুরাতন বাজারে পৌঁছলে আওয়ামী লীগ নেতা জামানের নেতৃত্বে আওয়ামী লীগের নেতাকর্মীরা জামায়াত-শিবিরের গাড়ি বহরে হামলা চালিয়ে চালককে মারপিট করে আহত করে। খবর পেয়ে জামায়াতÑশিবিরের কর্মীরা মধইল বটতলী থেকে ঘটনাস্থলে এসে আওয়ামী লীগের কর্মীদের জিম্মি করে ফেললে পুলিশ এসে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। বেলা ১০টায় উপজেলার জামায়াতের আমির মাওলানা শামসুল হুদার নেতৃত্বে একটি বিক্ষোভ মিছিল বের করা হয়। মিছিলটি প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে নজিপুর চামাথায় এসে শেষ হয়। পরে শিবির সভাপতি আকতার ফারুকের সভাপতিত্বে আয়োজিত সমাবেশে বক্তব্য রাখেন উপজেলা জামায়াতের আমির শামসুল হুদা, পৌর জামায়াতের সেক্রেটারি ইয়াকুব আলী আনসারী, শিবির সভাপতি আকতার ফারুক প্রমুখ। অপর দিকে সংঘর্ষ এরাতে মধইল বাজারে অতিরিক্ত পুলিশ মোতায়ন করা হয়েছে। মধইলে বাজারে হরতাল বেলা সাড়ে ১১টায় একটি বিক্ষোভ মিছিল বের করা হয়।

এআর/সাকি

এই বিভাগের আরো সংবাদ