ডিএসইতে লেনদেন বেড়েছে ১৪ দশমিক ৯০ শতাংশ
শনিবার, ১৪ই ডিসেম্বর, ২০১৯ ইং
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

ডিএসইতে লেনদেন বেড়েছে ১৪ দশমিক ৯০ শতাংশ

ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) অধিকাংশ কোম্পানির শেয়ারের দর কমেছে। তবে বেড়েছে লেনদেনের পরিমাণও। আলোচ্য সময়ে ডিএসইতে লেনদেন ১৪ দশমিক ৯০ শতাংশ বেড়েছে। ডিএসইর সাপ্তাহিক পর্যালোচনা করে এ তথ্য জানা গেছে।

Weekly-Market.jpg

তথ্যমতে, গত সপ্তাহে ডিএসইতে ৪ কার্যদিবসে লেনদেন হয়েছে ১ হাজার ৯৪৭ কোটি ৪৭ লাখ ১৯ হাজার ১৩৩ টাকা। আগের সপ্তাহে ৫ কার্যদিবসে লেনদেনের পরিমাণ ছিল ২ হাজার ১১৮ কোটি ৭৩ লাখ ৬৮ হাজার ৩৫৬ টাকা। এক সপ্তাহের ব্যবধানে লেনদেন কমেছে ১৭১ কোটি ২৬ লাখ ৪৯ হাজার ২২৩ টাকা। তবে কার্যদিবসের দিক থেকে গড়ে লেনদেন বেড়েছে ৬৩ কোটি ১২ লাখ ৬ হাজার ১১২ টাকা। গত সপ্তাহে গড়ে লেনদেন হয়েছে ৪৮৬ কোটি ৮৬ লাখ ৭৯ হাজার ৭৮৩ টাকা, এবং তার আগের সপ্তাহে গড়ে লেনদেন হয়েছে ৪২৩ কোটি ৭৪ লাখ ৭৩ হাজার ৬৭১ টাকা।

গেলো সপ্তাহে সব ক্যাটাগরির শেয়ারের লেনদেনে নেতিবাচক প্রভাব পড়েছে। এতে বেড়েছে লেনদেনের পরিমাণ। আলোচ্য সময়ে ডিএসইর মোট লেনদেনে ‘এ’ ক্যাটাগরির শেয়ারের দখলে ছিল ৮০ দশমিক ৩৭ শতাংশ। ‘এ’ ক্যাটাগরিতে শেয়ারের লেনদেন হয়েছে ১ হাজার ৫৬৫ কোটি ২৪ লাখ ৭৯ হাজার ১৩৩ টাকার। আগের সপ্তাহে লেনদেনের পরিমান ছিল ১ হাজার ৭৭৭ কোটি ৭৯ লাখ ৬৫ হাজার ৩৫৬ টাকা। লেনদেনে গেলো সপ্তাহে ‘বি’ ক্যাটাগরির শেয়ারের অংশগ্রহন ছিল ৯ দশমিক ৮২ শতাংশ। এসব শেয়ার লেনদেন হয়েছে ১৯১ কোটি ৩১ লাখ ১৩ হাজার টাকা, আগের সপ্তাহে লেনদেনের পরিমাণ ছিল ১৯৩ কোটি ২ লাখ ৮৬ হাজার টাকা।

সদ্য শুরু হওয়া নতুন কোম্পানির শেয়ারের লেনদেন আগের সপ্তাহের চেয়ে বেড়েছে। ডিএসইর মোট লেনদেনে ‘এন’ ক্যাটাগরির অংশগ্রহন ছিল ৯ দশমিক ২৭ শতাংশ। এসব শেয়ারের লেনদেন হয়েছে ১৮০ কোটি ৫৫ লাখ ৩ হাজার টাকা। আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ১৩২ কোটি ৮০ লাখ ৯৬ হাজার টাকা। ডিএসইর লেনদেনে গেলো সপ্তাহে ‘জেড’ ক্যাটাগরির দখলে ছিল দশমিক ৫৩ শতাংশ। এসব শেয়ারের লেনদেনের পরিমাণ দাঁড়িয়েছে ১০ কোটি ৩৬ লাখ ২৪ হাজার টাকা, আগের সপ্তাহে এসব শেয়ারের লেনদেন হয়েছে ১৫ কোটি ১০ লাখ ২১ হাজার টাকা।

এদিকে, গত সপ্তাহে অধিকাংশ কোম্পানির শেয়ারের দর কমেছে। আলোচ্য সময়ে ৩৫৫ টি কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে বেড়েছে ১৬৫টি, কমেছে ১৬৬টি এবং অপরিবর্তিত রয়েছে ২৩টি এবং লেনদেন হয়নি ১ টি কোম্পানির শেয়ার।

অর্থসূচক/আতাউর রহমান

এই বিভাগের আরো সংবাদ