৭-০ নাকি ৬-১?
শুক্রবার, ২৯শে মে, ২০২০ ইং
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

৭-০ নাকি ৬-১?

আজ বিশ্বকাপের মহা গুরুত্বপূর্ণ ম্যাচে মুখোমুখি হতে যাচ্ছে ক্রিকেটের দুই পরাশক্তি ভারত এবং পাকিস্তান। ম্যানচেষ্টারে বাংলাদেশ সময় বিকেল সাড়ে তিনটায় শুরু হবে ম্যাচটি। গুরুত্বপূর্ণ ম্যাচটির আগে দুই দলকে ভাবাচ্ছে সেখানকার আবহাওয়া। আবহাওয়ার পূর্বাভাস বলছে ম্যাচটিতে বড় বাঁধা হতে পারে বৃষ্টি।

যদিও ৭-০ নাকি ৬-১, এই সমীকরণ মাথায় রেখেই মাঠে নামবেন দুই দলের অধিয়ানায়ক ভিরাট কোহলি এবং সরফরাজ আহমেদ। কারণ এর আগে বিশ্বকাপে শেষ ছয় বারের দেখায় ছয় বারই জয় নিয়ে মাঠ ছেড়েছে ভারত।

যেকারণে ভারতের লক্ষ্য যেখানে সমীকরণটিকে ৭-০তে পরিণত করা অন্যদিকে পাকিস্তানের লক্ষ্য বিশ্বকাপে ভারতের বিপক্ষে তাঁদের প্রথম জয় তুলে নেয়া। এর আগে দুই দলের শেষ দেখায় জিতেছিল ভারত। আবুধাবিতে অনুষ্ঠিত এশিয়া কাপে পাকিস্তানকে পাত্তাই দেয়নি দলটি। তবে পাকিস্তানের জন্য সবথেকে বড় অনুপ্রেরণা ২০১৭ সালের চ্যাম্পিয়ন্স ট্রফির ফাইনাল। ইংল্যান্ডের মাটিতেই সেবারের ফাইনালে ভারতকে লজ্জায় ডুবিয়েছিল সরফরাজ আহমেদের দল। তাই সেই ম্যাচের অনুপ্রেরণা এই ম্যাচেও কাজে লাগাতে চাইবে দলটি।

ভারতের লক্ষ্য থাকবে ফাইনালে সেই হারের বদলা নেয়া। দলটির জন্য সবথেকে বড় দুশ্চিন্তা ওপেনার শিখর ধাওয়ানের ইনজুরি। ৩ সপ্তাহের জন্য বিশ্বকাপ থেকে ছিটকে গিয়েছেন এই ওপেনার। যেকারণে নতুন উদ্বোধনী জুটি নিয়ে মাঠে নামবে দলটি।

পাকিস্তানের লক্ষ্য থাকবে ভারতের টপ অর্ডারকে দ্রুত ফিরিয়ে দেয়া। যার জন্য দলটির সব থেকে বড় হাতিয়ার পেসার মোহাম্মদ আমির। অস্ট্রেলিয়ার বিপক্ষে ৫ উইকেট নিয়ে আত্মবিশ্বাসের দিক দিয়ে তুঙ্গে আছেন তিনি। চ্যাম্পিয়ন্স ট্রফির ফাইনালেও ভারতকে হারানোর পেছনে পাকিস্তানের নায়ক ছিলেন আমির। যেকারণে আমির এই ম্যাচে মুখ্য ভূমিকা পালন করবেন। এছাড়া বাবর আজম এবং ফখর জামানের ব্যাটের দিকেও চেয়ে থাকবেন অধিনায়ক সরফরাজ আহমেদ। একাদশে শাহিন শাহ আফ্রিদির পরিবর্তে শাদাব খানের ফিরে আসা নিশ্চিত।

অপরদিকে ভারতের একাদশে একটি পরিবর্তন নিশ্চিত। অলরাউন্ডার বিজয় শঙ্করকে এই ম্যাচের একাদশে রাখতে পারে ভারত। এছাড়া রবিন্দ্র জাদেজা এবং দীনেশ কার্তিককেও পরখ করে দেখতে পারে দলটি।

এখন পর্যন্ত ওয়ানডেতে দুই দল মুখোমুখি হয়েছে ১৩১ বার। এর মধ্যে ৭৩টি ম্যাচে জয় পেয়েছে পাকিস্তান। ভারত জিতেছে ৫৪টি। ৪টি ম্যাচের কোনও ফল হয়নি। তবে এই ম্যাচে দুই দলের সব আশা ভরসা ভেস্তে যেতে পারে বৃষ্টির কাছে। কারণ দ্বিতীয় ইনিংস চলাকালীন বৃষ্টির সম্ভাবনা সবথেকে বেশী।

যেকারণে ডাক ওয়ার্থ লুইস পদ্ধতি অনেক বড় ভূমিকা পালন করতে পারে ম্যাচের ফলাফলে। নিজেদের শেষ ম্যাচে অস্ট্রেলিয়ার বিপক্ষে জয়ের সুযোগ তৈরি করেও হাতছাড়া করেছিল পাকিস্তান। অন্যদিকে নিউজিল্যান্ডের বিপক্ষে ম্যাচে বৃষ্টির কারণে মাঠেই নামা হয়নি ভারতের। পয়েন্ট টেবিলে ৫ পয়েন্ট নিয়ে চার নম্বরে আছে ভারত, আর ৩ পয়েন্ট নিয়ে নবম স্থানে আছে ভারত।

পাকিস্তানের সম্ভাব্য একাদশ: ফখর জামান, ইমাম উল হক, বাবর আজম, সরফরাজ আহমেদ (অধিনায়ক এবং উইকেটরক্ষক), মোহাম্মদ হাফিজ, শোয়েব মালিক, শাদাব খান, আসিফ আলি, মোহাম্মদ আমির, হাসান আলি, ওয়াহাব রিয়াজ।

ভারতের সম্ভাব্য একাদশ: রোহিত শর্মা, লোকেশ রাহুল, ভিরাট কোহলি (অধিনায়ক), মহেন্দ্র সিং ধোনি (উইকেটরক্ষক), কেদার যাদব, বিজয় শঙ্কর, হার্দিক পান্ডিয়া, যুবেন্দ্র চহল, কুলদিপ যাদব, ভুবনেশ্বর কুমার, জাসপ্রিত বুমরাহ।

অর্থসূচক/এএইচআর

এই বিভাগের আরো সংবাদ