পাঁচ বছরে বেসরকারি খাতে ঋণপ্রবাহ সর্বনিম্ন
বৃহস্পতিবার, ১৬ই জুলাই, ২০২০ খ্রিস্টাব্দ
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

পাঁচ বছরে বেসরকারি খাতে ঋণপ্রবাহ সর্বনিম্ন

কমেই চলেছে বেসরকারি খাতের ঋণ প্রবৃদ্ধি। এপ্রিল শেষে গত ৫৬ মসের মধ্যে সর্বনিম্ন ঋণ প্রবৃদ্ধি অর্জন হয়েছে বেসরকারি খাত। বাংলাদেশ ব্যাংকের তথ্য অনুযায়ী বেসরকারি খাতে ঋণ বিতরণ কমেছে নির্ধারিত লক্ষ্যমাত্রার ৪.৪৩ শতাংশ।

প্রতিবেদন অনুযায়ী, এপ্রিল মাসে এই খাতে ঋণ বিতরণে হয়েছে ১২ দশমিক ০৭ শতাংশ। কিন্তু এর এক মাস আগেও এই প্রবৃদ্ধি ছিল ১২ দশমিক ৪২ শতাংশ। বিশ্লেষকদের মতে ব্যাংকিং খাতের চলমান তরল্য সংকটের কারণে এই সমস্যা তৈরি হয়েছে। এটা বেশি দিন চলতে থাকলে অর্থনৈতিক প্রবৃদ্ধি কমে যাবে।

২০১৮-১৯ অর্থবছরের দ্বিতীয় মুদ্রানীতিতে বেসরকারি খাতের ঋণ প্রবৃদ্ধি নির্ধারণ করা হয়েছে ১৬ দশমিক ৫ শতাংশ। কিন্তু চার মাস অতিক্রম হওয়ার পরেও কোনো মাসেই অর্জন হয়নি সেই লক্ষ্যমাত্রা। জানুয়ারি, ফেব্রুয়ারি, মার্চ ও এপ্রিল মাসে বিতরণ হয়েছে যথাক্রমে ১৩.২, ১২.৫৪, ১২.৪২ ও ১২.০৭ শতাংশ। এমনকি গত দুই অর্থবছর ধরেই এই ঋণের অর্জন ছিল ১৬ থেকে ১৮ শতাংশের ভিতরে। অর্থনৈতিক প্রবৃদ্ধি ধরে রাখতে এই ঋণ আরও বাড়াতে হবে বলে মত অর্থনীতিবিদদের।

বর্তমান তারল্য সঙ্কট এবং ঋণের উচ্চ সুদ হারের কারণে অনেক স্থানীয় ব্যবসায়ী বিদেশি ঋণদাতাদের কাছ থেকে ঋণ গ্রহণ করছেন। কিন্তু এই ঋণ আমাদের দেশের অর্থনীতির জন্য ঝুঁকিপূর্ণ। একটি দেশের অর্থনীতি অদূর ভবিষ্যতে কোন দিকে যেতে পারে তা নির্দেশ করে বেসরকারি খাতের সম্প্রসারণ। কারণ পরবর্তীতে এটা জিডিপিতে যোগ হয়। তাই এই খাতের গুরুত্ব বিবেচনায় নিয়ে কার্যকরি উদ্যোগ নেওয়া দরকার।

অর্থসূচক/জেডএ/কেএসআর

এই বিভাগের আরো সংবাদ