নির্বাচনী অনিশ্চয়তা কেটে যেতেই তেতে উঠল বাজার, সূচকের রেকর্ড
শুক্রবার, ১০ জুলাই, ২০২০
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

নির্বাচনী অনিশ্চয়তা কেটে যেতেই তেতে উঠল বাজার, সূচকের রেকর্ড

ভারতের লোকসভা তথা কেন্দ্রীয় সংসদের নির্বাচন ঘিরে কিছুটা চাপে ছিল দেশটির পুঁজিবাজার। সরকার পরিবর্তন হলে বিজেপি সরকারের আর্থিক নীতিমালা বদলে যায় কি-না অথবা নির্বাচনে শেষ পর্যন্ত কোনো ঝুলন্ত পার্লামেন্ট আসে কি-না তা নিয়ে বিনিয়োগকারীসহ স্টেকহোল্ডারদের মধ্যে বেশ দুর্ভাবনা ছিল। এ প্রভাবে গত কয়েক দিনে সবগুলো মূল্যসূচক বেশ কিছুটা কমেছে।

কিন্তু রোববার সপ্তম ও শেষ দফার ফোট গ্রহণ শেষে প্রকাশিত বুথফেরত সমীক্ষায় (Exit Poll) এই আশংকা অনেকটাই দূর হয়ে গেছে। সমীক্ষা অনুসারে, এবারের নির্বাচনে ক্ষমতাসীন বিজেপির কিছু আসন কমে যাওয়ার সম্ভাবনা থাকলেও তাদের নেতৃত্বধীন জোট এনডিএ যে সংখ্যাগরিষ্ঠতা ধরে রেখে সরকার গঠন করবে তা বেশ স্পষ্ট হয়ে গেছে। আর তাতেই তেতে উঠেছে দেশটির পুঁজিবাজার। মূল্যসূচক বেড়ে সর্বকালের সর্বোচ্চ অবস্থানে উঠে।

খবর এনডিটিভি প্রফিট ও আনন্দবাজারের।

sensex-up

আজ সকাল ১০টায় বাজার খোলার পরই ক্রমাগত উঠতে শুরু করে সেনসেক্স,নিফটির পয়েন্ট। মাত্র ৩০ মিনিটের মধ্যে ৯৭৯.০২ পয়েন্ট বেড়ে গিয়ে সেনসেক্স ৩৮৯০৯.৭৯ পয়েন্ট ছুঁয়ে ফেলে। আর ২৯২.৮ পয়েন্ট বেড়ে নিফটি ছুঁয়ে নেয় ১১৬৯৯.৯৫ পয়েন্ট। বাজার বন্ধের সময়  ১,৪২১ পয়েন্ট বেড়ে সেনসেক্সের অবস্থান দাঁড়ায় ৩৯,৩৫৩ পয়েন্ট। আর নিফটি ১১,৮২৮ পয়েন্টে স্থির হয়। দুটি সূচকেরই আজকের অবস্থান এযাবতকালের সর্বোচ্চ। এর আগে গত ১৬ এপ্রিল সেনেসক্স সর্বোচ্চ ৩৯২৭৫ পয়েন্টে উঠেছিল।আর নিফটি ৫০ সূচক উঠেচিল ১১ হাজার ৭৮৭ পয়েন্টে।

রোববারই শেষ হয়েছে ২০১৯ লোকসভা নির্বাচন। তার পর সন্ধ্যা ৬টায় বুথফেরত সমীক্ষা দেখাতে শুরু করে বিভিন্ন সংবাদমাধ্যম। এবিপি-নিয়েলসেন,টাইমস নাও-ভিএমআর, রিপাবলিক-সি ভোটার,নিউজ নেশন, টুডেজ চাণক্য-সহ সবকটি সমীক্ষাই ফের বিপুল ভোটে এনডিএ-র সরকার গড়ার ইঙ্গিত দেয়। নিউজ ১৮-আইপিএসওএস-র বুথফেরত সমীক্ষায় আবার এনডিএ ৩৩৬টি আসন পাবে ইঙ্গিত দেয়। স্থিতিশীল সরকার সব সময়ই বাজারের জন্য ভাল। তাই বুথফেরত সমীক্ষা প্রকাশিত হওয়ার পর দিন বাজার খুলতেই ঊর্ধ্বমুখী।

যে সমস্ত সংস্থার শেয়ারের দাম সবচেয়ে বেড়েছে,সেগুলো হল ইন্ডিয়াবুলস‌্ হাউজিং ফিনান্স, আলট্রাটেক সিমেন্ট,টাটা স্টিল,লারসেন এন্ড টুব্রো,স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া,রিলায়্যান্স, আইসিআইসিআই ব্যাঙ্ক এবং এইচডিএফসি। এদের প্রত্যেকেরই প্রতি ইউনিট শেয়ারের দাম ৪.৯৬ থেকে ৬.৬৯ শতাংশ বেড়েছে।

 

এই বিভাগের আরো সংবাদ