উচ্চ সুদে আমানত সংগ্রহের ভয়ে ব্যাংক
শুক্রবার, ৫ই জুন, ২০২০ ইং
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

উচ্চ সুদে আমানত সংগ্রহের ভয়ে ব্যাংক

বর্তমানে ব্যাংক খাতে তীব্র তারল্য সংকট বিরাজ করছে। আমানত সংগ্রহে গুনতে হচ্ছে উচ্চ সুদ। এই সময় উচ্চ সুদে আমানত সংগ্রহ করে ব্যাংক ব্যবসায় মুনাফা করা খুবই কঠিন। এজন্যই ২০১৮ সালে প্রাইম ব্যাংকের মোট আমানত কমেছে বলে জানিয়েছে ব্যাংকটি।

আজ বৃহস্পতিবার রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউটে ব্যাংকের ২৪তম বার্ষিক সাধারণ সভায় এসব কাথা জানান প্রাইম ব্যাংকের প্রধান অর্থ কর্মকর্তা হাবিবুর রহমান।

প্রাইম ব্যাংকের বার্ষিক প্রতিবেদন বিশ্লেষণ করে দেখা যায়, ২০১৮ সালে ব্যাংকের মোট আমানাতের পরিমাণ ১৯ লাখ ৭৫ হাজার ১৮ কোটি টাকা। যা আগের বছরে (২০১৭) ছিল ১৯ লাখ ৯০ হাজার ১৪ কোটি টাকা। তবে আলোচ্য সময়ে ব্যাংকের ঋণ এবং অগ্রিম বেড়েছে। ২০১৮ সালে দ্বিতীয় প্রজন্মের এই ব্যাংকের ঋণ এবং অগ্রিম দাড়িয়েছে ২০ লাখ ৫৮ হাজার ১০ কোটি টাকা। যা আগের বছরের একই সময়ের তুলনায় ৭৪ হাজার ৮৭ কোটি টাকা বেশি। আগের বছর ব্যাংকের ঋণ ও অগ্রিম ছিল ১৯ লাখ ৮৩ হাজার ২৩ কোটি টাকা।

সভায় সভাপতিত্ব করেন ব্যাংকের চেয়ারম্যন আজম জে চৌধুরী। তিনি বলেন, ব্যাংক খাতের জন্য ২০১৮ সাল ছিল একটি অস্থির বছর। তারপরেই আমরা বেশিরভাগ সূচকে উন্নতি করেছি। ব্যাসেল-৩ বাস্তবায়নে ২০১৯ সাল নাগাদ ব্যাংকগুলোকে ঝুঁকিভিত্তিক সম্পদের বিপরীতে মূলধন সংরক্ষণ করতে হবে ১১.৮৭৫ শতাংশ। সেখানে আমাদের রয়েছে প্রায় ১৭ শতাংশ। ভবিষ্যতে ব্যাংকের সার্বিক সূচক আরও উন্নত হবে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি।

অর্থসূচক/জেডএ/কেএসআর

এই বিভাগের আরো সংবাদ