ভূমধ্যসাগরে নৌকাডুবিতে বাংলাদেশিসহ ৪৩ অভিবাসীর মৃত্যু

উত্তর আফ্রিকার দেশ তিউনিশিয়ার উপকূলের কাছে ভূমধ্যসাগরে বাংলাদেশিসহ অভিবাসনপ্রত্যাশীদের বহনকারী একটি নৌকা ডুবে অন্তত ৪৩ জন মারা গেছেন। লিবিয়া থেকে যাত্রা শুরু করে ইতালি যাওয়ার পথে ভূমধ্যসাগরে ডুবে যাওয়া ওই নৌকার আরও ৮৪ আরোহীকে উদ্ধার করেছে তিউনিশিয়ার নৌবাহিনী।

তিউনিসিয়ার রেড ক্রিসেন্ট বলছে, ওই নৌকায় বাংলাদেশ, মিসর, সুদান ও ইরিত্রিয়া থেকে আসা অভিবাসীরা ছিলেন। তারা লিবিয়া থেকে ভূমধ্যসাগর পাড়ি দেওয়ার চেষ্টার সময় নৌকাটি ডুবে যায়।

আন্তর্জাতিক এই দাতব্য সংস্থা বলেছে, লিবিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলীয় জুওয়ারা উপকূল থেকে অভিবাসনপ্রত্যাশীদের নিয়ে নৌকাটি যাত্রা শুরু করেছিল। সাম্প্রতিক মাসগুলোতে তিউনিশিয়া উপকূলে অভিবাসন প্রত্যাশীদের বহনকারী বেশ কয়েকটি নৌকাডুবির ঘটনা ঘটেছে।

রেড ক্রিসেন্ট কর্মকর্তা মঙ্গি স্লিম বলেন, ৮৪ জন অভিবাসীকে উদ্ধার করেছে নৌবাহিনী। এই নৌকার ৪৩ যাত্রী নিখোঁজ রয়েছেন। ধারণা করা হচ্ছে তারা মারা গেছেন।

আফ্রিকা ও মধ্যপ্রাচ্য থেকে দারিদ্র্যের কারণে হাজার হাজার অভিবাসী সম্প্রতি ভূমধ্যসাগর পাড়ি দিয়েছেন। এসব অভিবাসীর বেশির ভাগেরই গন্তব্য ইতালি। ২০২১ সালে অভিবাসীদের যাওয়ার হার আবার বেড়েছে।

ইতালির স্বরাষ্ট্র মন্ত্রণালয় বলছে, এই বছরের শুরু থেকে এ পর্যন্ত প্রায় ১৯ হাজার ৮০০ অভিবাসী দেশটিতে পৌঁছেছেন। গত বছর একই সময়ে ৬ হাজার ৭০০ অভিবাসী ইতালিতে পৌঁছান।

সূত্র: রয়টার্স।

অর্থসূচক/কেএসআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.