ArthoSuchak
সোমবার, ৩০শে মার্চ, ২০২০ ইং
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

‘হংকং পুলিশ যা পারেনি, ডিএমপি তাই পেরেছে’

চুরি হয়ে যাওয়া স্মার্টফোনের খোঁজ দিতে পারেনি হংকং পুলিশ কিন্তু ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) সাইবার ইউনিট তা খুঁজে বের করে দেন। এমনটাই জানিয়েছেন সাইবার নিরাপত্তা ও অপরাধ দমন বিভাগের অতিরিক্ত ডেপুটি পুলিশ কমিশনার নাজমুল সুমন।

এ বিষয়ে আজ বেকাল ৩টা ৫৮ মিনিটে নিজের ফেসবুক পেজে একটি স্ট্যাটাস দেন তিনি।

সেখানে তিনি জানান, দারমস ওমর নামে এক সিরিয়ান নাগরিক ব্যবসায়িক কাজে হংকং যান এবং সেখানে তার ব্যবহৃত স্মার্টফোনটি হারিয়ে ফেলেন। এতে বিপদে পড়েন তিনি। স্মার্টফোনটিতে ছিল ব্যবসা সংক্রান্ত গুরুত্বপূর্ণ সব তথ্য ও বিভিন্ন অ্যাকাউন্টের পাসওয়ার্ড। স্মার্টফোনটি খুঁজে দিতে তিনি হংকং পুলিশের দ্বারস্থ হন। কিন্তু শত চেষ্টা করেও হংকং পুলিশ ব্যর্থ হয়।

এরপর ব্যবসায়িক কাজে দারমস ওমর বাংলাদেশে আসেন এবং এখানেও তার আরেকটি স্মার্টফোন হারিয়ে যায়। তবে বাংলাদেশে হতাশ হতে হয়নি এই সিরিয়ান ব্যবসায়ীকে। ঢাকা মেট্রোপলিটন পুলিশের সাইবার ইউনিট হারানো স্মার্টফোনটি খুঁজে বের করে দেয়।

অতিরিক্ত ডেপুটি পুলিশ কমিশনার নাজমুল সুমন ফেসবুক স্ট্যাটাসে জানান, ফোনটি প্রযুক্তিগত ট্র্যাকিং করে উদ্ধার করা হয়নি বরং সাইবার পুলিশ নিজস্ব বুদ্ধিমত্তা ও মেধার মাধ্যমে বটমআপ পদ্ধতিতে যশোর থেকে উদ্ধার করে এই ফোন।

গত ২১ মার্চ ওমর ফোনটি ফেরত পেয়ে বেজায় খুশি। তিনি হাসির ছলে বলেই ফেললেন, হংকং পুলিশ যা পারেনি তা আপনাদের সাইবার পুলিশ পেরেছে।

উল্লেখ্য, সাইবার নিরাপত্তা ও অপরাধ দমন বিভাগের অধীনে শীঘ্রই ‘Lost and found’ নামে একটি সেল গঠনের প্রক্রিয়া শুরু হচ্ছে। উর্ধ্বতন কর্তৃপক্ষের অনুমোদন পেলেই এই প্রক্রিয়া শুরু হবে।

অর্থসূচক/কেএসআর

এই বিভাগের আরো সংবাদ