রংপুরে-১ আসনে নির্বাচিত হওয়ার পথে জাপা প্রার্থী রাঙ্গা
শনিবার, ১৯শে সেপ্টেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ
today-news
brac-epl
প্রচ্ছদ » রংপুর

রংপুরে-১ আসনে নির্বাচিত হওয়ার পথে জাপা প্রার্থী রাঙ্গা

রাঙ্গানানা নাটকিয়তার মধ্য দিয়ে রংপুর-১ আসনে জাতীয় পার্টির রওশন এরশাদ অনুসারী প্রেসিডিয়াম সদস্য প্রার্থী মসিউর রহমান রাঙ্গাকে লাঙ্গল প্রতীক বরাদ্দ দেওয়াসহ তাকে ওই আসনে একক প্রার্থী হিসেবে ঘোষণা করেছে জেলা রিটার্নিং কর্মকর্তা ও ডিসি ফরীদ আহম্মদ। এর মাধ্যমে তিনি বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হওয়ার পথে।

ওই আসনে প্রত্যাহারের আবেদন না করলেও প্রতীক বরাদ্দ না দিয়ে বাতিল করা হয়েছে এরশাদের ভাতিজা বর্তমান এমপি হোসেন মকবুল শাহরিয়ার আসিফের মনোনয়নপত্র। অন্যদিকে আওয়ামী লীগ প্রার্থী রুহুল আমীনকেও প্রতীক বরাদ্দ না দিয়ে বাতিল করা হয়েছে। ২৪ ঘন্টার মধ্যে দুইজন বৈধ প্রার্থীর প্রার্থীতা বাতিল ও প্রতীক না পাওয়ার ঘটনা বিস্ময়ের জন্ম দিয়েছে।

 শনিবার সন্ধায় ৬ টায় রংপুর জেলা রিটার্নিং কর্মকর্তা ও ডিসি ফরীদ আহম্মদ প্রেস ব্রিফিংয়ের মাধ্যমে  ঘোষণা করেন রংপুর-১ আসনে জাতীয় পার্টির প্রার্থী প্রেসিডিয়াম সদস্য মসিউর রহমান রাঙ্গা একক প্রার্থী। তাকে লাঙ্গল প্রতীক বরাদ্দ দেওয়া হয়েছে। এই আসনে আওয়ামীলীগের প্রার্থী রুহুল আমীন ও স্বতন্ত্র প্রার্থী বর্তমান এমপি হোসেন মকবুল শাহরিয়ার এমপি স্বেচ্ছায় নির্বাচন থেকে সরে দাড়িয়েছেন বলে ব্রিফিংয়ে জানান রিটার্নিং কর্মকর্তা। কিন্তু মনোনয়ন প্রত্যাহারের শেষ দিনেও তারা প্রত্যাহারের আবেদন করেনি এবং বৈধ প্রার্থী ঘোষণা সত্বেও কিভাবে সেটি সম্ভব সাংবাদিকদের এমন প্রশ্নের উত্তরে রিটার্নিং কর্মকর্তা জানান, প্রার্থী আসিফের ইন্টারনেটে প্রত্যাহারের আবেদন পেয়েছি। কিন্তু শুক্রবার ইন্টারনেট খারাপ থাকার কারনে তা ডাউনলোড হয় নি। শনিবার ডাউনলোড হয়েছে। সেই প্রেক্ষিতে তাকে প্রতীক বরাদ্দ দেয়া হয় নি।

অন্যদিকে ঢাকা থেকে আওয়ামীলীগের প্রার্থী রুহুল আমীনের বিষয়ে মনোনয়ন প্রত্যাহারের চিঠি আসায় তাকে প্রতীক বরাদ্দ দেওয়া হয় নি।  তবে মনোনয়ন পত্র প্রত্যাহারের শেষ দিনের ২৪ ঘন্টা পর কেন বৈধ প্রার্থীদের বিষয়ে এমন সিদ্ধান্ত এ বিষয়ে কথা বলতে রাজি হন নি রিটার্নিং কর্মকর্তা।

এ নিয়ে ডিসির সাথে সাংবাদিকের কথাকাটাকাটি ও উত্তেজনা তৈরি হয়।

কিন্তু রিটার্নিং কর্মকর্তার এই বক্তব্য অসত্য দাবী করে ওই আসনের বর্তমান এমপি হোসেন মকবুল শাহরিয়ার আসিফ জানান, আমি মনোনয়ন পত্র প্রত্যাহারের শেষ দিনেও রিটার্নিং কর্মকর্তার ঘোষণা অনুযায়ী বৈধ স্বতন্ত্র প্রার্থী। আমি কোনওভাবেই মনোনয়ন পত্র প্রত্যাহারের আবেদন করিনি। এ ব্যাপারে আওয়ামী লীগের  দলীয় প্রার্থী রুহুল আমীন জানান, দলীয় সিদ্ধান্তের আলোকেই আমি মনোনয়ন প্রত্যাহার করে নিয়েছে। প্রত্যাহার পত্র শুক্রবারই দাখিল করেছি। তবে শুক্রবার প্রত্যাহার করলেও রিটার্নিং কর্মকতা ওই সময় তাকে বৈধ প্রার্থী হিসেবে কেন ঘোষণা করলেন সে বিষয়ে কোন উত্তর দেন নি তিনি।

 

প্রসঙ্গত: শুক্রবার মনোনয়ন প্রত্যাহারের শেষ দিনে সন্ধা ৬ টায় জেলা রিটার্নিং কর্মকর্তা ও ডিসি ফরীদ আহাম্মদ ঘোষণা করেছিলেন রংপুর-১ আসনে তিনজন প্রার্থী বৈধ। এরমধ্যে আওয়ামী লীগের রুহুল আমীন, স্বতন্ত্র হিসেবে বর্তমান এমপি হোসেন মকবুল শাহরিয়ার এবং জাতীয় পার্টির মসিউর রহমান রাঙ্গা। তবে রাঙ্গা মনোনয়নপত্র প্রত্যাহারের আবেদন করলেও আরপিও ১৯৭২ এর ১৬(১) ধারা অনুযায়ী তা যথাযথ না হওয়ায় প্রত্যাহারের আবেদন গ্রহণ হয় নি বলেও জানান রিটার্নিং কর্মকর্তা। কিন্তু ঠিক তার ২৪ ঘন্টার পর গতকাল শনিবার ওই আসনেই একক প্রার্থী হিসেবে জাতীয় পার্টির রাঙ্গাকে একক প্রার্থী হিসেবে ঘোষণা দিলেন রিটার্নিং কর্মকর্তা। এরমাধ্যমে রাঙ্গা বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হওয়ার পথে। এখন শুধু গেজেট প্রকাশের অপেক্ষা।

এই বিভাগের আরো সংবাদ