ArthoSuchak
সোমবার, ৩০শে মার্চ, ২০২০ ইং
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

ডিএসইতে লেনদেন বেড়েছে ৭ দশমিক শূন্য ৩ শতাংশ

ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) অধিকাংশ কোম্পানির শেয়ারের দর কমেছে। কিন্তু বেড়েছে লেনদেনের পরিমাণ। আলোচ্য সময়ে ডিএসইতে লেনদেন ৭ দশমিক শূন্য ৩ শতাংশ বেড়েছে। ডিএসইর সাপ্তাহিক পর্যালোচনা করে এ তথ্য জানা গেছে।

তথ্যমতে, গত সপ্তাহে ডিএসইতে লেনদেন হয়েছে ৫ হাজার ২৭১ কোটি ৬৮ লাখ ৩ হাজার ৮৮৮ টাকা। আগের সপ্তাহে লেনদেনের পরিমাণ ছিল ৪ হাজার ৯২৫ কোটি ৬৪ লাখ ৬৪ হাজার ১২৭ টাকা। এক সপ্তাহের ব্যবধানে লেনদেন বেড়েছে ৩৪৬ কোটি ৩ লাখ ৩৯ হাজার ৭৬১ টাকা।

Weekly-Market.jpg

গেলো সপ্তাহে সব ক্যাটাগরির শেয়ারের লেনদেনে নেতিবাচক প্রভাব পড়েছে। এতে বেড়েছে লেনদেনের পরিমাণ। আলোচ্য সময়ে ডিএসইর মোট লেনদেনে ‘এ’ ক্যাটাগরির শেয়ারের দখলে ছিল ৮৯ দশমিক ৩৩ শতাংশ। ‘এ’ ক্যাটাগরিতে শেয়ারের লেনদেন হয়েছে ৪ হাজার ৭০৯ কোটি ৯ লাখ ৫৪ হাজার ৮৮৮ টাকার। আগের সপ্তাহে লেনদেনের পরিমান ছিল ৪ হাজার ২৯৪ কোটি ২৭ লাখ ১৩ হাজার ১২৭ টাকা। লেনদেনে গেলো সপ্তাহে ‘বি’ ক্যাটাগরির শেয়ারের অংশগ্রহন ছিল ৬ দশমিক ৫৫ শতাংশ। এসব শেয়ার লেনদেন হয়েছে ৩৪৫ কোটি ৩১ লাখ ৩৯ হাজার টাকা, আগের সপ্তাহে লেনদেনের পরিমাণ ছিল ৩৬০ কোটি ৬৬ লাখ ৬৫ হাজার টাকা।

সদ্য শুরু হওয়া নতুন কোম্পানির শেয়ারের লেনদেন আগের সপ্তাহের চেয়ে বেড়েছে। ডিএসইর মোট লেনদেনে ‘এন’ ক্যাটাগরির অংশগ্রহন ছিল ২ দশমিক ৫৭ শতাংশ। এসব শেয়ারের লেনদেন হয়েছে ১৩৫ কোটি ৬৪ লাখ ৫৩ হাজার টাকা। আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ১৮২ কোটি ৯৬ লাখ ৪৭ হাজার টাকা। ডিএসইর লেনদেনে গেলো সপ্তাহে ‘জেড’ ক্যাটাগরির দখলে ছিল ১ দশমিক ৫৫ শতাংশ। এসব শেয়ারের লেনদেনের পরিমাণ দাঁড়িয়েছে ৮১ কোটি ৬২ লাখ ৫৭ হাজার টাকা, আগের সপ্তাহে এসব শেয়ারের লেনদেন হয়েছে ৮৭ কোটি ৭৪ লাখ ৩৯ হাজার টাকা।

এদিকে, গত সপ্তাহে অধিকাংশ কোম্পানির শেয়ারের দর বেড়েছে। আলোচ্য সময়ে ৩৫০ টি কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে বেড়েছে ১৬০ টি, কমেছে ১৭০ টি এবং অপরিবর্তিত রয়েছে ১৮ টি এবং লেনদেন হয়নি ২ টি কোম্পানির শেয়ার দর।

অর্থসূচক/আতাউর রহমান

এই বিভাগের আরো সংবাদ