ঢাকায় ভিসা সেন্টার খুলছে কাতার
বৃহস্পতিবার, ১২ই ডিসেম্বর, ২০১৯ ইং
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

ঢাকায় ভিসা সেন্টার খুলছে কাতার

ঢাকায় প্রথমবারের মত কাতারের ভিসা সেন্টার (কিউভিসি) চালু হয়েছে। মঙ্গলবার প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী নুরুল ইসলাম বিএসসি ও কাতারের রাষ্ট্রদূত মোঃ আহমেদ মোহাম্মদ আল-দেহাইমি যৌথভাবে ভিসা সেন্টারটি উদ্বোধন করেন। এ সময় সরকারি ও কূটনৈতিক মিশনের শীর্ষস্থানীয় কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

কাতারের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের নির্দেশনা অনুযায়ী বাংলাদেশে প্রথমবারের মত ভিসা সেন্টার চালু করছে দেশটি। কাতারে অভিবাসন প্রত্যাশীদের জন্য নির্ভেজাল ভিসা প্রসেসিং ও বায়োমেট্রিক তথ্য সংগ্রহের সুবিধার কথা বিবেচনা করে ভিসা সেন্টারটি চালু করা হয়েছে।

উদ্বোধনী অনুষ্ঠানে কাতারের রাষ্ট্রদূত মোঃ আহমেদ মোহাম্মদ আল-দেহাইমি বলেন, “বাংলাদেশী অভিবাসন প্রত্যাশী শ্রমিকদের জন্য কাতার অন্যতম জনপ্রিয় একটি কর্মক্ষেত্র। কাতার সরকার আইন করে অভিবাসীদের জন্য প্রয়োজনীয় সুযোগ সুবিধা ও নিরাপত্তা নিশ্চিত করেছে। এই কার্যক্রমকে এগিয়ে নিতে বাংলাদেশে কাতারের ভিসা সেন্টার স্থাপন একটি উল্লেখযোগ্য পদক্ষেপ।’
তিনি বলেন, “এ উদ্যোগের মাধ্যমে উন্নত শারীরিক পরীক্ষাসহ ভিসা তৈরির জন্য সকল প্রকার সহায়তা প্রদান করা সম্ভব হবে। এখান থেকে কাতার ভ্রমণে আগ্রহী দর্শনার্থীরা বিনা খরচে যে কোনো ভ্রমণ বিষয়ক দিকনির্দেশনা ও সহায়তা নিতে পারবেন।’’

রাষ্ট্রদূত জানান, ‘‘ভিসা সেন্টারটি দর্শনার্থীদের ভোগান্তি কমাবে ও ভিসা প্রসেসিং কার্যক্রমে স্বচ্ছতা আনবে, যা কাতার ভিশন-২০৩০ এর মূল উদ্দেশ্য। ”

Qatar-Visa-Cantre.jpg

অনুষ্ঠানে জানান হয়, কাতারে প্রায় সাড়ে ৩ লক্ষ বাংলাদেশী অভিবাসীর অধিকাংশই শ্রমজীবী। এই ভিসা সেন্টার স্থাপনের মাধ্যমে এখন থেকে কাতারে অভিবাসন প্রত্যাশীদের কর্মচুক্তি ও মেডিকেল পরীক্ষা সম্পন্ন করতে হবে। প্রতিবছর প্রায় সহস্রাধিক শ্রমিক কাতার পাড়ি দেয়। তাই ভিসা কার্যক্রম সুষ্ঠু ও ঝামেলামুক্ত করতে তাদের এই ভিসা সেন্টারের মাধ্যমে ভিসা কার্যক্রম প্রক্রিয়া সম্বন্ধে অবগত করা হবে।

রাজধানীর বাংলা মোটরে অবস্থিত রূপায়ন ট্রেড সেন্টারের (১১৪,কাজী নজরুল ইসলাম এভ্যুনিউ, বাংলা মোটর, ঢাকা) ১১তম তলায় আধুনিক বায়োমেট্রিক সরঞ্জাম ও শারীরিক পরীক্ষার উপকরণ সমৃদ্ধ কাতার ভিসা সেন্টারটি স্থাপন করা হয়েছে। আন্তর্জাতিক মানদণ্ডে নির্মিত এই ভিসা সেন্টারটি আরো বৃহৎভাবে অভিবাসন প্রত্যাশীদের সুরক্ষা, নিরাপত্তা ও ভিসা কার্যক্রমে স্বচ্ছতা নিশ্চিত করবে। প্রতি সপ্তাহের রবিবার থেকে বৃহস্পতিবার সকাল ৮.৩০ টা থেকে বিকাল ৪.৩০ টা পর্যন্ত ভিসা সেন্টারটি কার্যক্রম পরিচালনা করবে।

ভিসা সম্পর্কিত মেডিক্যাল সহায়তা প্রদানকারী কোম্পানি স্টেমজ হেল্‌থ কেয়ার- ভিসা সেন্টারটির মেডিক্যাল পরীক্ষা কার্যক্রম পরিচালনা করবে। সেন্টারের অভ্যন্তরেই এক্স-রে, রক্ত পরীক্ষা, দৃষ্টি পরীক্ষা ও শারীরিক পরীক্ষার মত মূল মেডিকাল পরীক্ষাগুলো করা হবে। অস্ত্রপাচারের জন্য থাকবে পেশাদার অভিজ্ঞ চিকিৎসাবিদ। আধুনিক মেডিকেল প্রযুক্তি ও মানদণ্ডের উপর ভিত্তি করে সর্বোত্তমভাবে এ সকল কার্যক্রম পরিচালনা করা হবে।

কাতার ভিসা সেন্টার ভিসা আবেদনকারীদের জন্য বিভিন্ন টাচ পয়েন্টে দোভাষীর মাধ্যমে তথ্য সরবরাহের ব্যবস্থা রাখবে। তাছাড়া কাতার ভিসা সেন্টারের অফিসিয়াল সাইট http://www.qatarvisacenter.com, কল সেন্টার হেল্পলাইন +৮৮ ০৯৬৬৬৭৭৭, ই-মেইল info.bgd@qatarvisacenter.com ও ভিসা সেন্টারের রিসেপশন থেকে বাংলা, ইংরেজি ও আরবি তিন ভাষাতেই আপয়েন্টমেন্ট শিডিউল, ভিসা প্রসেসিং তথ্য ও বিষয়াদি সম্পর্কে জেনে নেয়া যাবে।

কাতার ভিসা সেন্টারটির সার্বিক পরিচালনার দায়িত্বে থাকবে এসকিউ সার্ভিস লিমিটেড, যা সিঙ্গাপুরভিত্তিক বিভিন্ন রাষ্ট্রের ভিসা প্রসেসিং ও বায়োমেট্রিক এনরোলমেন্ট সল্যুশন সহায়তা প্রদানকারী প্রতিষ্ঠান বায়োমেটের একটি অঙ্গপ্রতিষ্ঠান। প্রতিষ্ঠানটি কাতার স্বরাষ্ট্র মন্ত্রানালয়ের সাথে চুক্তি অনুসারে বাংলাদেশের সাথে ইন্দোনেশিয়া, ফিলিপাইন, ভারত, নেপাল, পাকিস্তান ও তিউনেসিয়ায় কাতার ভিসা সেন্টার স্থাপন করবে।

এই বিভাগের আরো সংবাদ