বিক্রি হয়ে যাচ্ছে গ্ল্যাক্সো বাংলাদেশ
সোমবার, ২৫শে মে, ২০২০ ইং
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

বিক্রি হয়ে যাচ্ছে গ্ল্যাক্সো বাংলাদেশ

পুঁজিবাজারে তালিকাভুক্ত গ্ল্যাক্সোস্মিথক্লাইন (জিএসকে) বাংলাদেশ লিমিটেড বিক্রি হয়ে যাচ্ছে। কোম্পানিটির উদ্যোক্তাদের (Sponsor) পুরো শেয়ারই কিনে নিচ্ছে আরেক বহুজাতিক প্রতিষ্ঠান ইউনিলিভার। এছাড়া ভারতে গ্ল্যাক্সোস্মিথক্লাইন পিএলসি’র ভোক্তা-পণ্যের (Consumer Goods) পুরো ব্যবসা কিনে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে হিন্দুস্তান ইউনিলিভার।  এই ব্যবসার আওতায় রয়েছে জনপ্রিয় দুটি ভোক্তাপণ্য  শক্তিবর্ধক পানীয় হরলিক্স ও বুস্ট। খবর ব্লুমবার্গ, ফিন্যান্সিয়াল টাইমস, রয়টার্স ও সিএনবিসি।

গ্ল্যাক্সোস্মিথক্লাইন পিএলসি’র ভারতীয় অংশের ভোক্তা-পণ্যের (Consumer Goods) ব্যবসা কেনার জন্য ইউনিলিভারের ব্যয় হবে ৩৮০ কোটি ডলার। বাংলাদেশী মুদ্রায় প্রায় ৩২ হাজার কোটি টাকা।

Horlicks-2.jpg

ইউনিলিভারের লন্ডন অফিসের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, হিন্দুস্তান ইউনিলিভার লিমিটেড সে দেশের জিএসকে কনজ্যুমার হেলথকেয়ার ইন্ডিয়ার পুরোটা এবং জিএসকে বাংলাদেশ লিমিটেডের ৮২ ভাগ অধিগ্রহণ করবে।

ভারত ও বাংলাদেশে গ্ল্যাক্সোর মূল আয়ের উৎস হচ্ছে হরলিক্স ও সমজাতীয় আরেকটি পানীয় বুস্ট। ২০১৮  সালে ভারতে গ্ল্যাক্সোর মোট বিক্রির পরিমাণ ছিল ৬২ কোটি ১৫ লাখ ডলার বা ৫ হাজার ২৮৩ কোটি টাকা। আর এর ৯০ ভাগই এসেছে হরলিক্স ও বুস্ট থেকে।

বাংলাদেশে ইউনিলিভার নগদ টাকায় পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি গ্ল্যাক্সো বাংলাদেশ লিমিটেডের ৮২ শতাংশ শেয়ার কিনে নেবে। এর জন্য কোম্পানিটির ব্যয় হবে এক হাজার ৬০৪ কোটি টাকা।

জিএসকে বাংলাদেশ লিমিটেডের পরিশোধিত মূলধন ১২ কোটি ৪ লাখ টাকা। কোম্পানিটির শেয়ার সংখ্যা ১ কোটি ২০ লাখ ৪৬ হাজার ৪৪৯টি। এর মধ্যে স্পন্সরদের শেয়ারের সংখ্যা ৯৮ লাখ ৭৫ হাজার ১৪৪টি। এ হিসেবে ইউনিলিভার জিএসকের প্রতিটি শেয়ার ১ হাজার ৬৬০ টাকা দরে কিনছে।

উল্লেখ, তালিকাভুক্ত জিএসকে বাংলাদেশ এর স্পন্সরদের শেয়ারের অংশ ৮১ দশমিক ৯৮ শতাংশ। এর পুরোটাই কিনে নিচ্ছে ইউনিলিভার। ফলে কোম্পানিটির শেয়ারহোল্ডিং প্যাটার্নে তেমন কোনো পরিবর্তন আসবে না।

ভারতে হিন্দুস্তান ইউনিলিভার এবং জিএসকে কনজ্যুমার হেলথকেয়ার ইন্ডিয়া-দুটিই স্টক এক্সচেঞ্জে তালিকাভুক্ত কোম্পানি। সেখানে ইউনিলিভার নগদ অর্থের পাশাপাশি শেয়ারের মাধ্যমে গ্ল্যাক্সোকে কেনার মূল্য পরিশোধ করবে।

জানা গেছে, গ্ল্যাক্সোকে কেনার জন্য দুই জায়ান্ট প্রতিষ্ঠান নেসলে ও কোকাকোলার সঙ্গে কঠিন প্রতিদ্বন্দ্বিতা করতে হয় ইউনিলিভারকে। প্রতিষ্ঠানটির দীর্ঘ ইতিহাসে এটিই হচ্ছে সবচেয়ে বড় অধিগ্রহণ।

এই বিভাগের আরো সংবাদ