ArthoSuchak
বৃহস্পতিবার, ৯ই এপ্রিল, ২০২০ ইং
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

আজ গ্রুপ থিয়েটার দিবস

১৯৮০ সালের ২৯ নভেম্বর গঠিত হয় ‘বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশান’। লক্ষ্য ছিল বাংলাদেশের নাট্য আন্দোলনকে বেগবান করার। প্রায় তিন শতাধিক নাট্য সংগঠন নিয়ে ৩৬ বছর ধরে পথ চলছে সকল নাট্য সংগঠনের অভিভাবক সংগঠন গ্রুপ থিয়েটার ফেডারেশান।২৯ নভেম্বর প্রতিষ্টাতা দিবসকে প্রতি বছরই নানা আয়োজনে বাংলাদেশের নাট্যকর্মীরা উদযাপন করে ‘গ্রুপ থিয়েটার দিবস’ হিসেবে। আর আজ ২৯ নভেম্বর ‘গ্রুপ থিয়েটার দিবস’ উপলক্ষে আনন্দ শোভাযাত্রা ও সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজন করা হয়েছে।

এই উপলক্ষে রাজধানীর নাটক সরণীর (বেইলী রোড) সামনে থেকে বিকেল ৪টায় আনন্দ শোভাযাত্রা শুরু হয়ে সেগুনবাগিস্থ জাতীয় নাট্যশালা প্রাঙ্গণে গিয়ে শেষ হবে। এরপর জাতীয় নাট্যশালা মিলনায়তনে বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশানের অফিসিয়াল ওয়েব সাইটের আনুষ্ঠানিক উদ্বোধন করা হবে।

এবারের ‘গ্রুপ থিয়েটার দিবস’ উপলক্ষে মঞ্চনাটকে বিশেষ অবদানের জন্য রূপসজ্জা শিল্পী বঙ্গজিত দত্ত ও আলোকশিল্পী সিরাজুল ইসলামকে মরণোত্তর গ্রুপ থিয়েটার সম্মাননা প্রদান করা হবে।

অনুষ্ঠানে উপস্থিত থাকবেন নাট্যজন রামেন্দু মজুমদার, মঞ্চসারথি আতাউর রহমান, মামুনুর রশীদ, নাসিরউদ্দিন ইউসুফ বাচ্চু, সারা যাকের ও গ্রুপ থিয়েটার ফেডারেশানের নাট্যসংগঠন সমূহের সর্বস্তরের নাট্যশিল্পীরা।

অর্থসূচক/এসএফ

এই বিভাগের আরো সংবাদ