ঢাকার সরকারি স্কুলে ভর্তি পরীক্ষার সূচি প্রকাশ
বৃহস্পতিবার, ২৮শে মে, ২০২০ ইং
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

ঢাকার সরকারি স্কুলে ভর্তি পরীক্ষার সূচি প্রকাশ

রাজধানীর সরকারি উচ্চ বিদ্যালয়গুলোতে ২০১৯ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা আগামী ১৭ ডিসেম্বর থেকে শুরু হবে। শেষ হবে ১৯ ডিসেম্বর। এছাড়া আগামী ২০ ডিসেম্বর সরকারি উচ্চ বিদ্যালয়গুলোতে ১ম শ্রেণিতে ভর্তির লটারি সংশ্লিষ্ট বিদ্যালয়ে অনুষ্ঠিত হবে।

আজ সোমবার মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর সরকারি মাধ্যমিক বিদ্যালয়গুলোতে শিক্ষার্থী ভর্তির বিস্তারিত তথ্য প্রকাশ করেছে।

ভর্তি পরীক্ষা সংক্রান্ত বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, আগামী ১৭ ডিসেম্বর ‘এ’ গ্রুপের বিদ্যালয়গুলোর এবং ‘বি’ গ্রুপের মোহাম্মদপুর সরকারি উচ্চ বিদ্যালয়ের ফিডার শাখার ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এ দিন সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত ২য় ও ৩য় শ্রেণির ভর্তি পরীক্ষা, সকাল ১০টা থেকে ১২টা পর্যন্ত ৪র্থ ও ৫ম শ্রেণির ভর্তি পরীক্ষা এবং দুপুর ২টা থেকে ৪টা পর্যন্ত ৬ষ্ঠ থেকে ৮ম শ্রেণির ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এছাড়া ১৮ ডিসেম্বর ‘বি’ গ্রুপের বিদ্যালয়গুলোর এবং ‘সি’ গ্রুপের ধানমন্ডি গভ. বয়েজ স্কুলের ফিডার শাখার ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এ দিন সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত ২য় ও ৩য় শ্রেণির ভর্তি পরীক্ষা, সকাল ১০টা থেকে ১২টা পর্যন্ত ৪র্থ ও ৫ম শ্রেণির ভর্তি পরীক্ষা এবং দুপুর ২টা থেকে ৪টা পর্যন্ত ৬ষ্ঠ থেকে ৮ম শ্রেণির ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

আর ১৯ ডিসেম্বর ‘সি’ গ্রুপের বিদ্যালয়গুলোর এবং ‘এ’ গ্রুপের খিলগাঁও সরকারি উচ্চ বিদ্যালয়ের ফিডার শাখার ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এ দিন সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত ২য় ও ৩য় শ্রেণির ভর্তি পরীক্ষা, সকাল ১০টা থেকে ১২টা পর্যন্ত ৪র্থ ও ৫ম শ্রেণির ভর্তি পরীক্ষা এবং দুপুর ২টা থেকে ৪টা পর্যন্ত ৬ষ্ঠ থেকে ৮ম শ্রেণির ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এছাড়া আগামী ২০ ডিসেম্বর সরকারি স্কুলগুলোতে ১ম শ্রেণিতে ভর্তির লটারি অনুষ্ঠিত হবে। এদিন প্রভাতী শাখার পরীক্ষা সকাল ১০টায় এবং দিবা শাখার পরীক্ষা দুপুর ২টায় অনুষ্ঠিত হবে। এদিকে জেএসসি ও জেডিসি পরীক্ষার ফলাফলের ভিত্তিতে বিদ্যালয়ের শূন্য আসনে ৯ম শ্রেণিতে শিক্ষার্থী ভর্তি করা হবে।

ভর্তি নীতিমালা থেকে জানা গেছে, এবার ঢাকার ৪১টি উচ্চ বিদ্যালয়ে শিক্ষার্থী ভর্তি করা হবে। এগুলোকে তিন গ্রুপে ভাগ করে ভর্তি কার্যক্রম পরিচালনা হবে। ৪১টি হাইস্কুলের মধ্যে ‘এ’ এবং ‘বি’ গ্রুপে ১৪টি করে এবং ‘সি’ গ্রুপে ১৩টি উচ্চ বিদ্যালয় রয়েছে। এর মধ্যে ৩৮টি বিদ্যালয়ে ১২ হাজার ৩৬৬টি আসন রয়েছে।

ভর্তি পরীক্ষার আবেদন কার্যক্রম পরিচালিত হবে টেলিটকের মাধ্যমে। www.dshe.gov.bd এবং www.teletalk.com সাইটের মাধ্যমে আবেদন করতে হবে।

অর্থসূচক/কেএসআর

এই বিভাগের আরো সংবাদ