লাদাখ-সিকিম-অরুণাচল ভ্রমণ করতে পারবে বাংলাদেশীরা
শনিবার, ৩০শে মে, ২০২০ ইং
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

লাদাখ-সিকিম-অরুণাচল ভ্রমণ করতে পারবে বাংলাদেশীরা

কাশ্মীরের লাদাখ, পশ্চিমবঙ্গের সিকিম, অরুণাচল, মিজোরাম, নাগাল্যান্ডসহ মণিপুরের মতো পর্যটকদের অন্যতম আকর্ষণীয় স্পটগুলো বাংলাদেশী পর্যটকদের জন্য ভ্রমণ করার অনুমতি দিচ্ছে ভারত। দীর্ঘ অপেক্ষার পর এবার এই অঞ্চলগুলোতে পর্যটকদের ঢোকার অনুমতি দেবে দেশটি।

ভারতীয় হাইকমিশনের চ্যান্সারি হলে মঙ্গলবার বিকেলে কূটনৈতিক সাংবাদিকদের সাথে কথা বলার সময় ভারতের হাইকমিশনার হর্ষ বর্ধন শ্রিংলা এই বিষয়টি নিশ্চিত করেছন।

এই সময় হর্ষ বর্ধন শ্রিংলা বলেন, বাংলাদেশ ও ভারতের মধ্যে সাধারণ মানুষের যোগাযোগ বেড়েছে। আগে ভারতীয় ভিসা পেতে বাংলাদেশিদের ভোগান্তির শিকার হতে হতো। তবে এখন সেই ভোগান্তি সম্পূর্ণ দূর করা হয়েছে।

তিনি আরো বলেন, ভারতের নীতি হচ্ছে প্রতিবেশী সবার আগে। আর প্রতিবেশীদের মধ্যে বাংলাদেশ সবার আগে। গত বছর ভারতে বাংলাদেশের রফতানি ১৪২ শতাংশের প্রবৃদ্ধি হয়েছে। আর এর মধ্যে বড় অংশের তৈরি পোশাকও রয়েছে। বাংলাদেশে ভারতীয় বিনিয়োগ বৃদ্ধি পাচ্ছে। ঠিক একইভাবে ভারতেও বাংলাদেশি বিনিয়োগ আশা করেন তিনি।

এর আগে নিরাপত্তাসহ বিভিন্ন কারণে দার্জিলিংয়ের পার্শ্ববর্তী সিকিম, গ্যাংটকসহ লাদাখ এবং সেভেন সিস্টার্সের কয়েকটি রাজ্যে ঢোকায় কড়াকড়ি ছিল বাংলাদেশিদের জন্য।

অনুমতির জন্য আবেদন করলেও কয়েক মাসেও তা মিলতো না। কিন্তু নতুন এই সিদ্ধান্তের ফলে যাদের এরই মধ্যে ভিসা রয়েছে তারা চাইলে ভারতীয় ভিসা অ্যাপ্লিকেশনের ওয়েবসাইটে ঢুকে একটি ফরম পূরণ করে অনুমতির আবেদন করতে পারবেন। আর যারা নতুন করে ভিসার জন্য আবেদন করবেন তারাও এর জন্য আলাদা ফরম পূরণ করে ভিসা আবেদনের সঙ্গে জমা দিতে পারবেন। আর বাংলাদেশীরা এই সুবিধা পেতে যাচ্ছেন বৃহস্পতিবার (২২ নভেম্বর) থেকেই।

উল্লেখ্য, এর আগে সীমিত পরিসরে ভারতে ঢোকার পর অনুমতি নিতে হতো। এখন ঢাকা থেকেই অনুমতি নিয়ে ঢোকা যাবে।

অর্থসূচক/এসএফ

এই বিভাগের আরো সংবাদ