ArthoSuchak
বুধবার, ৮ই এপ্রিল, ২০২০ ইং
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

২৫ বছরের মধ্যেই মঙ্গল গ্রহে মানুষ পাঠাবে নাসা

আগামী ২৫ বছরের মধ্যে মঙ্গল গ্রহে মানুষ পাঠাতে পারবে বলে আশা করছে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা। তবে তারা বলছে মঙ্গল গ্রহে মানুষ পাঠাতে পারলেও সেখানে সহজেই প্রযুক্তিগত ও চিকিৎসা সমস্যার সমাধান সম্ভব হবে না। খবর আলজাজিরা।

বর্তমান সময়ের রকেট প্রযুক্তির মাধ্যমে মহাকাশচারীকে মঙ্গল গ্রহে পৌঁছানোর জন্যে সময় লাগবে নয় মাস। আর এরই উদ্দেশ্যে ২০২০ সালে নাসা একটি মিশন প্রেরণ করবে লাল গ্রহ মঙ্গলে মানুষের আবাস্থল নির্ধারনের জন্যে।

মঙ্গলবার নাসার শীর্ষস্থানীয় কর্মকর্তারা জানিয়েছেন, মঙ্গলের লাল মাটিতে পা দেয়ার আগে কয়েকটি চ্যালেঞ্জ বিজ্ঞানীদের অতিক্রম করতে হবে। আর এই চ্যালেঞ্জগুলো হলো মহাবিশ্ব থেকে মারাত্মক ক্ষতিকর রশ্মির বিকিরণ এর ফলে মানুষের দেহে ক্ষতির সম্ভবনা , দৃষ্টিশক্তির ক্ষতির সম্ভবনা এবং হাড়ের ক্ষয়িষ্ণুতার সম্ভবনা।

২০০১ সালের অবসর গ্রহণের আগে চারটি স্থানে শাটল মিশনে যাওয়া সাবেক নাসা মহাকাশচারী টম জোনস বলেন, বর্তামান বাজেট বা এই বাজেট আরো বৃদ্ধি করা হলে মঙ্গল গ্রহে যেতে যে সমস্যাগুলো হবে তা সমাধান করতে আরো প্রায় ২৫ বছর সময় লাগবে।

কিছু বিশেষজ্ঞ চাঁদে পুঙ্খানুপুঙ্খভাবে নতুন অনুসন্ধান চালাচ্ছে যা ভবিষ্যতে মঙ্গল গ্রহের মিশনে চাবিকাঠি হিসেবে ব্যবহার করা হবে। তারা এই মিশনে যা শিক্ষা লাভ করছে সেই প্রযুক্তি এবং কৌশল মঙ্গল গ্রহের মিশনে ব্যবহার করবে।

স্পেসএক্সসহ অন্যান্য দেশগুলির মতো ব্যক্তিগত সংস্থাগুলো যে প্রযুক্তিক উন্নয়ন করছে সেই প্রযুক্তিগুলি ভবিষ্যত মঙ্গল মিশনে ব্যবহার করা যেতে পারে।

অর্থসূচক/এসএফ

এই বিভাগের আরো সংবাদ