যে কারনে চাকরি বদলান ভালো কর্মজীবীরা
বৃহস্পতিবার, ১১ই ডিসেম্বর, ২০১৯ ইং
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

যে কারনে চাকরি বদলান ভালো কর্মজীবীরা

বর্তমানে চাকরি বদলানোর ঘটনা অনেক বেশি বেড়ে গেছে। শুধু বাংলাদেশে এমন ঘটছে না; সারা পৃথিবীতেই। বিশেষ করে একটি অফিসের তুলনামূলক ভালো কর্মজীবীই দ্রুত চাকরি ছেড়ে চলে যাচ্ছেন। যার ফলে ক্ষতি মুখে পড়ে প্রতিষ্ঠান।

একজন ভালো কর্মজীবী বেশ কিছু কারনে ছেড়ে  চলে যেতে পারেন অফিস। তার মধ্যে অন্যতম হলো উৎসাহ না পাওয়া। সব ঊর্ধ্বতনরাই তাদের কর্মীদের উৎসাহ দেন না। ফলে বেশিরভাগ সময়ই ভালো কাজের স্বীকৃতি দেওয়া হয়না যার কারনে কর্মী তার কাজে আগ্রহ হারিয়ে ফেলেন। আর যদি প্রতিনিয়ত চলতে থাকে এরকম তাহলে ভালো ও দক্ষ কর্মজীবীরা চাকরি বদল করতে বাধ্য হন। পাশাপাশি কোনও সহকর্মী বা ঊর্ধ্বতনদের সাথে খারাপ সম্পর্কের কারণেও এমনটি হতে পারে।

চাকরি ছেড়ে চলে যাওয়ার আরো একটি কারন হলো কাজের বাজে পরিবেশ। কোনও অফিসে কাজের পরিবেশ ভালো না হলে দক্ষ কর্মজীবীরা সেখানে থাকতে স্বাচ্ছন্দ্যবোধ করেন না। এমনকি প্রতিষ্ঠান খুব নামকরা হলেও শুধু কাজের পরিবেশের কারণে চাকরি ছেড়ে যান অনেকেই।

আবার কোন ভালো ও দক্ষ কর্মজীবী চাকরিতে তার ভবিষ্যৎ উন্নতির সম্ভাবনা না দেখলে ওই চাকরি ছেড়ে চলে যান। এজন্য ভালো কর্মীদের সবসময় গুরুত্ব দিতে হয়, তাদের বিভিন্ন সুবিধা দিতে হয়।

কাজের মধ্যে একঘেয়েমি আরো একটি বড় কারন হলো চাকরি ছেড়ে দেওয়ার। কাজ করার সময় একজন কর্মজীবীর মধ্যে একঘেয়েমি চলে আসলে ওই চাকরিতে তিনি বেশিদিন থাকবেন না বলে ধরে নেয়া যায়। এছাড়া তিনি যদি মনে করে করেন তার মেধা বা দক্ষতা কোন কাজে লাগছে না, তাহলে দ্রুত চাকরি বদলাবেন।

একটি অফিস চাইলেই তার ভালো কর্মজীবীদের ধরে রাখতে পারেন। তার জন্যে অফিসকে কিছু উদ্যোগ গ্রহন করতে হবে। কর্মীকে সবসময় স্বাধীনতা দিতে হবে, তার নিজের মতো কাজ করতে দিতে হয়। কাজের ভালো পরিবেশ নিশ্চিত করতে হবে। নিয়ন্ত্রনমূলক কাজের পরিবেশ সৃষ্টি না করে করতে হবে সহযোগিতামূলক পরিবেশ।একজন দক্ষ কর্মীকে দিতে হবে প্রণোদনামূলক পুরস্কার।

একটি অফিসের নির্বাহী প্রধান হিসেবে আপনাকে মাথায় রাখতে হবে একজন দক্ষ কর্মী দারুণ সব কাজ করতে সক্ষম যার মাধ্যমে হয়তো আপনার পুরো প্রতিষ্ঠানই বদলে যেতে পারে।

অর্থসূচক/এসএফ

এই বিভাগের আরো সংবাদ