কৃষি ঋণ বিতরণ কমেছে
রবিবার, ৭ই ডিসেম্বর, ২০১৯ ইং
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

কৃষি ঋণ বিতরণ কমেছে

গত অর্থবছরের তুলনায় চলতি বছরের প্রথম ৩ মাসে কমে এসেছে কৃষি ঋণ বিতরণ। চলতি অর্থবছরের জুলাই মাস থেকে সেপ্টেম্বর পর্যন্ত ৩ হাজার ৭১৩ কোটি টাকার কৃষি ঋণ বিতরণ করেছে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলো। বাংলাদেশ ব্যাংকের সর্বশেষ হালনাগাদ অনুযায়ী এসময়ে বাংলাদেশ পল্লী উন্নয়ন বোর্ড (বিআরডিবি) বিতরণ করেছে ২২০ কোটি টাকা।

গত অর্থবছরের জুলাই থেকে সেপ্টেম্বর পর্যন্ত ৪ হাজার ২৩৬ কোটি টাকার কৃষি ঋণ বিতরণ করা হয়। এর মধ্যে বেসরকারি ও বিদেশী ব্যাংকগুলো বিতরণ করেছিল ২ হাজার ৭৬০ কোটি টাকা। অন্যদিকে রাষ্ট্রায়ত্ব ব্যাংকগুলো বিতরণ করেছিল ১ হাজার ৪৭৫ কোটি টাকা।

এদিকে সেপ্টেম্বর মাসে বিতরণ হয়েছে ১ হাজার ৪৭৭ কোটি টাকা। যা আগের মাসের তুলনায় ৪৬৪ কোটি টাকা বেশি। আগস্ট মাসে ১ হাজার ১৩ কোটি টাকার কৃষি ঋণ বিতরণ করে বাংলাদেশের আর্থিক প্রতিষ্ঠান ও ব্যাংক।

সেপ্টেম্বর পর্যন্ত রাষ্ট্রায়ত্ব ব্যাংকগুলো বিতরণ করেছে ১ হাজার ৫৩৮ কোটি টাকা। অন্যদিকে বিদেশী ও বেসরকারি বাণিজ্যিক ব্যাংকগুলো বিতরণ করেছে ১ হাজার ৯৫৬ কোটি টাকা।

উল্লেখ, ২০১৮-১৯ অর্থবছরে মোট ২১ হাজার ৮০০ কোটি টাকা কৃষি ঋণ বিতরণের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে সরকার। যা ২০১৭-১৮ অর্থবছরের তুলনায় প্রায় ৬.৮৬ শতাংশ বেশি। কৃষি ও পল্লী ঋণ এর ক্রমবর্ধমান চাহিদা বিবেচনায় চলতি অর্থবছরে রাষ্ট্রীয় মালিকানাধীন বাণিজ্যিক ও বিশেষায়িত ব্যাংক সমূহের জন্য ৯ হাজার ৮৭৫ কোটি টাকা এবং বেসরকারি ও বিদেশী বাণিজ্যিক ব্যাংকসমূহের জন্য ১১ হাজার ৯২৫ কোটি টাকা কৃষি ঋণ বিতরণের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

২০১৭-১৮ অর্থবছরে ২০ হাজার ৪০০ কোটি টাকা কৃষি ঋণ বিতরণের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়। সেক্ষেত্রে ২১ হাজার ৩৯৩.৫৫ কোটি টাকা বিতরণে সক্ষম হয় ব্যাংকগুলো। যা নির্ধারিত লক্ষ্যমাত্রার ১০৫ শতাংশ। ২০১৬-১৭ অর্থবছরে একই লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হলেও সে বছরে প্রায় ১৮ হাজার কোটি টাকা কৃষি ঋণ বিতরণ করতে সক্ষম হয় ব্যাংকগুলো।

অর্থসূচক/জেডএ/এসকে

এই বিভাগের আরো সংবাদ