নিজেই ধরে রাখতে পারেন তারুন্য
মঙ্গলবার, ২৬শে মে, ২০২০ ইং
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

নিজেই ধরে রাখতে পারেন তারুন্য

পার্লারে গিয়ে কাড়িকাড়ি টাকা খরচ না করে আপনি চাইলে নিজেই ধরে রাখতে পারেন তারুণ্য। সময়ের স্রোতে বয়স বাড়লেও বয়সের সাথে তাল মিলিয়ে চেহারায় পড়বে না বয়সের ছাপ।

এক গবেষণায় জানা গেছে, বয়স বাড়ার সঙ্গে সঙ্গে ত্বকের উপরের স্তরে আর্দ্রতা রক্ষাকারী মলিকিউলের পরিমাণ ক্রমশ কমতে থাকে। আর এর হাত থেকে ত্বককে বাচাঁতে সারাদিনে অন্তত দুই থেকে তিনবার ময়েশ্চারাইজার ব্যবহার করতে পারেন।

এছাড়া হাইড্রেটিং সিরাম ত্বকের আর্দ্রতা ধরে রাখার ব্যাপারে অনেক ভালো কাজ করে। পাশাপাশি পানি খাওয়ার পরিমাণ বাড়িয়ে দিতে হবে, খাবারে রাখতে হবে ফল এবং সালাদের মতো জিনিস। তাহলে আর ত্বকের শুকনোভাব নিয়ে ভাবতে হবে না আপনাকে।

বয়স ত্রিশ হতে না হতেই চোখের চারপাশে সূক্ষ্ম রেখার আনাগোনা শুরু হয়ে যায় এবং চোখে কালির সমস্যাও দেখা দেয়। আর এর সমাধানে অন্যতম হাতিয়ার রেটিনল সমৃদ্ধ আই ক্রিম ব্যবহার করতে পারেন। রেটিনলে এ ভিটামিনের পরিমাণ অত্যন্ত বেশি হওয়ায় চোখের চারপাশের সংবেদনশীল ত্বকে বয়সের ছাপ পড়তে দেয় না। তবে এটি আপনাকে সবসময়ই রাতে শুতে যাওয়ার আগে লাগাতে হবে। দিনের বেলায় এই ক্রিম ব্যবহার করা যাবে না।

ত্বক বুড়িয়ে যাওয়ার অন্যতম প্রধান কারণ হল কোলাজেনে ঘাটতি আর এই ঘাটতি কাটাতে বাজারে দুই ধরনের কোলাজেন সমৃদ্ধ অ্যান্টি-এজিং ক্রিম পাবেন। এর প্রথমটি ত্বকের কোলাজেন উৎপাদন ক্ষমতা বাড়িয়ে তোলে, আর দ্বিতীয় ধরনের ক্রিমে সক্রিয় উপাদান হিসেবে কোলাজেন থাকে। তবে কোন ধরনের ক্রিম আপনার উপযোগী, ত্বক বিশেষজ্ঞের সঙ্গে কথা বলে জেনে নিন। না হলে পড়তে পারেন বিপাকে।

অর্থসূচক/এসএফ

এই বিভাগের আরো সংবাদ