ArthoSuchak
বুধবার, ১লা এপ্রিল, ২০২০ ইং
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

নিজ উদ্যোগে কর প্রদানের জন্য মেয়রের আহ্বান

বর্তমানে যেসব সামর্থবানরা শুল্ক বা কর প্রদান করেন না তাদেরকে নিজ উদ্যোগে কর প্রদানের আহ্বান জানিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের মেয়র সাঈদ খোকন।

মঙ্গলবার ঢাকা দক্ষিন সিটি কর্পোরেশনের মেয়র মোহাম্মদ হানিফ অডিটোরিয়ামে কেন্দ্রীয় কর জরীপ অঞ্চল, ঢাকা কর্তৃক আয়োজিত জরিপ করনেট সম্প্রসারন ও করদাতা উদ্ধুকরণ বিষয়ক একটি সভায় তিনি একথা বলেন।

সাঈদ খোকন বলেন, বর্তমানে আমাদের দেশে প্রায় ১৮ কোটি মানুষ বসবাস করছে। এর মধ্যে করদাতার সংখ্যা মাত্র ৩৫ লক্ষ যার মধ্যে রিটার্ন দাখিল করনে মাত্র ২২ লক্ষ করদাতা। কিন্তু আমাদের দেশ দিন দিন যে উন্নত হচ্ছে সেই তুলনাই করদাতার সংখ্যা বাড়ছেনা। আমি অনুরোধ করছি তাদের, যাদের করযোগ্য আয় আছে তারা যেন নিয়মিত কর প্রদান করেন।

যারা শুরু থেকে নিয়ম মত কর দিয়ে আসছেন তাদের উপর নতুন করে বোঝা না চাপিয়ে জরীপের মাধ্যমে নতুন করদাতার সংখ্যা বৃদ্ধির করার জন্য এনবিআরকে আহ্বান জানান তিনি। এক্ষেত্রে ঢাকা দক্ষিন সিটি কর্পোরেশনের পক্ষ হতে কর জরীপ কার্যক্রম ও নেট সম্প্রসারনে সর্বাত্বক সহযোগিতা করা হবে বলেও আশ্বাস দেন তিনি।

এসময় বিশেষ অতিথির বক্তব্যে জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান মোশারফ হোসেন বলেন, এনবিআর করদাতা বান্ধব পরিবেশে কর প্রদান নিশ্চত করতে কাজ করছে। এ লক্ষ্যে জাতীয় রাজস্ব বোর্ডের ডিজিটাইজেশনের কাজ চলছে, যা বাস্তবায়িত হলে করদাতাগন ঘরে বসেই আয়কর রিটার্ন দাখিলসহ অন্যান্য কর সেবা পাবেন বলে তিনি জানান।

তিনি বলেন, রাজস্ব লক্ষমাত্রা অর্জনে এনবিআর বর্তমান করদাতাদের উপর নতুন করে করের বোঝা চাপাতে চায় না। বরং জরীপ কার্যক্রমের মাধ্যমে নতুন নতুন করদাতার সন্ধান করা হবে। আর ঢাকা শহরের বাড়ী ও ফ্লাটের মালিক রয়েছেন যারা কর নেটের বাহিরে। শীঘ্রই তাদের করনেটের আওতায় আনা হবে।

এছাড়া সভায় আরও উপস্থিত ছিলেন, জাতীয় রাজস্ব বোর্ডের সদস্য জিয়া উদ্দিন মাহমুদ, মোহাম্মদ গোলাম নবীসহ আরো অনেকে।

অর্থসূচক/জেডএ/এসকে

এই বিভাগের আরো সংবাদ