ArthoSuchak
রবিবার, ৫ই এপ্রিল, ২০২০ ইং
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

ট্রাম্প প্রশাসনে লবিস্ট নিয়োগ করেছে বিএনপি

আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে ট্রাম্প প্রশাসনে তদবির করতে লবিস্ট নিয়োগ করেছে বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি)। প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রশাসনে ব্লু স্টার স্ট্র্যাটেজিস ও রাস্কি পার্টনারস নামের দু’টি মার্কিন প্রতিষ্ঠানকে ভাড়া করেছে বলে খবর দিয়েছে রাজনীতি বিষয়ক ম্যাগাজিন পলিটিকো।

হোয়াইট হাউসে বিএনপির হয়ে প্রতিষ্ঠান দু’টিকে লবিস্ট হিসেবে নিয়োগে কাজ করেছেন দলটির নেতা আব্দুস সাত্তার।

মার্কিন বিচার বিভাগের তথ্য বলছে, বার্তার আদান-প্রদান ও ব্যাখ্যা-বিশ্লেষণে কাজ করবে ব্লু স্টার স্ট্র্যাটেজিস। এসব তথ্য যুক্তরাষ্ট্রের নির্বাহী শাখার নির্বাচিত ও নিয়োগকৃত কর্মকর্তাদের কাছে পৌঁছে দেবে। এর পাশাপাশি মার্কিন কংগ্রেস, আন্তর্জাতিক আর্থিক, স্বাস্থ্য, শ্রম, মানবাধিকার, নারীর ক্ষমতায়ন ও নির্বাচন পর্যবেক্ষকারী সংস্থা, সরকারি নীতি নির্ধারণী সংস্থা, যুক্তরাষ্ট্রের সাবেক কর্মকর্তা ও রাষ্ট্রদূত এবং বেসরকারি খাতের বিভিন্ন প্রতিষ্ঠানের কাছেও বার্তার আদান প্রদান করবে ব্লু স্টার।

চুক্তির জন্য গত আগস্ট মাসে ব্লু স্টারকে ২০ হাজার মার্কিন ডলার দিয়েছে বিএনপি। এছাড়া চলতি বছরের অবশিষ্ট মাসগুলোর জন্য প্রত্যেক মাসে ৩৫ হাজার মার্কিন ডলার করে পরিশোধ করবে দলটি।

এর মধ্যে ব্লু স্টারের সহযোগী রাস্কি পার্টনার্স অগাস্টে ১০ হাজার ডলার এবং বছরের বাকি চার মাস ১৫ হাজার ডলার করে পাবে।

ব্লু স্টার স্ট্র্যাটেজিসের প্রধান নির্বাহী কর্মকর্তা কারেন ট্রামোন্টানো সাবেক মার্কিন প্রেসিডেন্ট বিল ক্লিনটনের ডেপুটি চিফ অব স্টাফ ছিলেন। ওই ফার্মের চিফ অপারেটিভ অফিসার জন পডেস্টা একসময় ক্লিনটনের একজন জ্যেষ্ঠ পরামর্শক ছিলেন।

পলিটিকো লিখেছে, “বিএনপির প্রধান রাজনৈতিক প্রতিদ্বন্দ্বী আওয়ামী লীগ ২০০৯ সাল থেকে বাংলাদেশের ক্ষমতায়। বাংলাদেশে বিরোধী দলের নেতাকর্মীদের গুমের ঘটনার অনুসন্ধান করে গতবছর হিউম্যান রাইটস ওয়াচের এক প্রতিবেদনে বলা হয়, তাদের অজ্ঞাত স্থানে নিয়ে আটকে রাখা ও হত্যার সঙ্গে আইনশৃঙ্খলা বাহিনীও জড়িত, যদিও সরকারের তরফ থেকে তা অস্বীকার করা হয়েছে।”

অর্থসূচক/জেডআর

এই বিভাগের আরো সংবাদ