ArthoSuchak
বুধবার, ১লা এপ্রিল, ২০২০ ইং
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

গ্রামীণ বিত্তশালীরাও আসছে করের আওতায়

আমাদের দেশের গ্রামগুলোতে অনেক বিত্তশালী রয়েছেন। অথচ তারা করের আওতার বাইরে। তাই এসব বিত্তশালীদের আগামী বাজেটে করের আওতায় আনা হবে বলে জানিয়েছেন জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান মোশাররফ হোসেন ভুঁইয়া। করের আওতায় আনা গেলে জাতীয় অর্থনীতি আরও সমৃদ্ধ হবে বলেও মন্তব্য করেন তিনি।

আজ বুধবার বিসিএস (কর) একাডেমীতে নব নিয়োগপ্রাপ্ত ৩৬তম বিসিএস (কর) ক্যাডারদের ৬ মাসব্যাপী প্রশিক্ষণ কোর্সের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

মোশারফ হোসেন বলেন, আমাদের দেশে যে পরিমাণ জনসংখ্যা রয়েছে সেই তুলনায় কর আদায় হচ্ছে না। আর অনেকে আছেন তারা নিয়মিত কর ফাঁকি দিয়ে থাকেন আর এসব কর দাতাদের খুঁজে বের করার জন্য নব নিয়োগপাপ্ত কর ক্যাডাদের উপর দায়িত্ব দেওয়া হবে। এমনকি তাদের আত্নীয় স্বজনও বাদ যাবেনা। এবং তাদের যতটুকু কর দেয়ার সামর্থ্য আছে সেই পরিমাণে কর আদায় করার নির্দেশ দেন তিনি।

তিনি আরও বলেন, অনেক বিত্তশালী আছেন যাদেরকে আমরা করের আওতায় আনতে পারছিনা। আর এটা হল আমাদের ব্যর্থতা। কারণ তাদের সর্ম্পুন সম্পদের হিসাব খুজে বের করার দায়িত্ব আমাদের। আর তারা যদি দেশের সম্পদ বিদেশে পাচার না করে থাকে তাহলে তাদের সম্পদ খুজে বের করা খুব সহজ হবে। সেই লক্ষে আমি আমার কর অফিসারদের নির্দেশ দিব।

মোশারফ হোসেন আরো জানান, এখন থেকে যে কর নির্ধারণ করা হবে এর আগে আমরা স্পেশাল পদ্ধতি অবলম্বন করবো। আর ব্যক্তিগত করদাতা যারা রয়েছেন যারা ব্যবসা করে তাদের ব্যাংকের হিসাব নিকাশ প্রত্যকের হালনাগাদ করা হবে। এতে আগামীতে কর আদায় করা সহজ হবে বলে জানান তিনি।

অর্থসূচক/জেডএ/এসবিটি

এই বিভাগের আরো সংবাদ