ভ্যাট ফাঁকি কমানোর জন্য ইএফডি মেশিন: এনবিআর
শুক্রবার, ৫ই জুন, ২০২০ ইং
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

ভ্যাট ফাঁকি কমানোর জন্য ইএফডি মেশিন: এনবিআর

ভ্যাট ফাঁকি কমানোর জন্য আগামী ১ নভেম্বর থেকে সিটি করপোরেশন এলাকায় ও ১ ডিসেম্বর থেকে সব জেলা শহরে ইলেকট্রনিক ফিসক্যাল ডিভাইস (ইএফডি) মেশিন চালু করবে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। গত ২৯ আগস্ট সরকার এ বিষয়ে একটি গেজেট প্রকাশ করেছে। আবাসিক হোটেল , রেস্তোরা ও পোশাক অভিজাত শপিং মলসহ মোট ১৩টি খাতে এই মেশিন ব্যবহার বাধ্যতামূলক করা হয়েছে।

ইএফডি হচ্ছে অত্যাধুনিক এক ধরনের হিসাব যন্ত্র। এটি ব্যবহার ফলে পণ্য ও সেবা বেচাকেনায় স্বচ্ছতা আসবে এবং ভ্যাট ফাঁকি কমবে বলে জানিয়েছে এনবিআর।

বর্তমানে পণ্য ও সেবা বেচাকেনায় ইলেকট্রনিক ক্যাশ রেজিস্টার বা ইসিআর ব্যবহার হয়। তবে বাধ্যতামূলক নয়। কিন্তু ইএফডি ব্যবহার বাধ্যতামূলক করা হয়েছে। ইসিআরের উন্নত সংস্করণ হচ্ছে ইএফডি।

আবাসিক হোটেল, রেস্তোরাঁ ও ফাস্টফুড শপ, মিষ্টান্ন ভাণ্ডার, আসবাবপত্র বিক্রয় কেন্দ্র, পোশাক বিক্রির কেন্দ্র/বুটিক শপ, বিউটি পার্লার, ইলেকট্রনিক/ইলেকট্রিক্যাল গৃহস্থালি সামগ্রীর বিক্রয় কেন্দ্র, কমিউনিটি সেন্টার, অভিজাত শপিং সেন্টারের অন্তর্ভুক্ত সব ব্যবসায় প্রতিষ্ঠান, ডিপার্টমেন্টাল স্টোর, জেনারেল স্টোর/ সুপারশপ, বড় ও মাঝারি ব্যবসায় (পাইকারি ও খুচরা) প্রতিষ্ঠান, স্বর্ণকার ও রৌপ্যকার এবং স্বর্ণ-রৌপ্যের দোকানদার ও স্বর্ণ পাইকারি প্রতিষ্ঠানে ইএফডি ব্যবহার বাধ্যতামূলক করা হয়েছে।

নতুন এই যন্ত্র ব্যবহার না করলে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানকে  ২০ হাজার টাকা থেকে সর্বোচ্চ ৫০ হাজার টাকা জরিমানা করা হবে জানিয়েছে এনবিআর।

এনবিআর কর্মকর্তারা বলছেন, ইএফডি মেশিন সরাসরি ভ্যাট অনলাইন প্রকল্পের সঙ্গে যুক্ত থাকবে। অর্থাৎ চাইলেই ব্যবসায়ীরা বিক্রয়ের তথ্য গোপন করতে পারবেন না। ব্যবসা প্রতিষ্ঠানের প্রতিদিনকার বেচাবিক্রির রেকর্ড সরাসরি এনবিআরের সার্ভারে চলে যাবে। আর নতুন মেশিন টেম্পারিংও করা যাবে না। মেশিন টেম্পারিং করলে তার তথ্যও ঘরে বসেই পেয়ে যাবেন ভ্যাট কর্মকর্তারা।

সর্বপ্রথম ২০০৯ সাল সেবার বিভিন্ন খাতে ইলেকট্রনিক ক্যাশ রেজিস্টার বা ইসিআর মেশিন চালু করা হয়েছি। তবে ব্যবসায়ীদের বিরোধিতার কারণে তা সফল হয়নি।

অর্থসূচক/এসকে/ এসবিটি

এই বিভাগের আরো সংবাদ