সপ্তাহ জুড়ে চাঙ্গা পুঁজিবাজার
শুক্রবার, ১৮ই সেপ্টেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ
today-news
brac-epl
প্রচ্ছদ » পুঁজিবাজার

সপ্তাহ জুড়ে চাঙ্গা পুঁজিবাজার

DSE_CSEবিরোধীজোটের ডাকা টানা হরতাল অবরোধে দেশের সব খাতে প্রভাব পড়লেও এর কোনো প্রভাব পড়েনি পুঁজিবাজারে। ভয়কে জয় করে উর্ধ্বমুখী ছিল দেশের উভয় বাজার। সমাপ্ত সপ্তাহে দেশের উভয় পুঁজিবাজারে বেড়েছে সূচক ও লেনদেন। গত সপ্তাহে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচকে বেড়েছে দশমিক ৫২ শতাংশ। আর চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক বেড়েছে দশমিক ৭৫ শতাংশ। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

 

বাজার সংশ্লিষ্টরা বলছেন, জাতিসংঘ মহাসচিবের রাজনৈতিক বিষয়ক সহকারী অস্কার ফার্নান্দেজ তারানকোর বাংলাদেশ সফরকে কেন্দ্র করে বাজারে অংশগ্রহণ বেড়েছিল বিনিয়োগকারীদের। বিনিয়োগকারীরা ভেবেছিলো এর ফলে অস্থিতিশীল রাজনৈতিক অঙ্গনে একটি আশার আলো জ্বলবে। এরই পরিপ্রেক্ষিতে বিনিয়োগকারীদের অংশগ্রহণ বাড়ে। যার একটি ইতিবাচক প্রভাব পড়ে বাজারের লেনদেনে।

বাজার পর্যালচনা: বাজার পর্যালচনায় দেখা যায় সমাপ্ত সপ্তাহে ডিএসই’র লেনদেন বেড়েছে ৪৯ দশমিক ২৭ শতাংশ বা এক হাজার ৫৬ কোটি ১৪ লাখ ২৪ হাজার ৩৬৮ টাকা। গত সপ্তাহে ডিএসইতে লেনদেন হয়েছে ৩ হাজার ১৯৯ কোটি ৬২ লাখ ৫৩ হাজার ২৫৮ টাকা। আগের সপ্তাহে যার পরিমাণ ছিল দুই হাজার ১৪৩ কোটি ৪৮ লাখ ২৮ হাজার ৮৯০ টাকা।

অন্যদিকে, গত সপ্তাহে ডিএসই’র প্রধান সূচক বেড়েছে দশদিক ৫২ শতাংশ বা ২২ দশমিক ১৯ পয়েন্ট। অন্যদিকে ডিএসই৩০ সূচক কমেছে দশমিক ৫১ শতাংশ বা ৭ দশমিক ৫৭ পয়েন্ট।

সমাপ্ত সপ্তাহে ডিএসইতে লেনদেন হওয়া ২৯৯টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৯০টির, কমেছে ৯৩টির, অপরিবর্তিত রয়েছে ১২টির কোম্পানির কোনো শেয়ারের।

এদিকে গত সপ্তাহে সিএসই’র সার্বিক সূচকে বেড়েছে ৬৩ দশমিক ৪৭ পয়েন্ট বা দশমিক ৭৫ শতাংশ। আর লেনদেন হয়েছে ৩৯১ কোটি ৮৮ লাখ ০৯ হাজার ৫৫৫ টাকা, যা আগের সপ্তাহের তুলনায় ১১৩ কোটি ১৪ লাখ ৭৪ হাজার ২০৪ টাকা বেশি। আগের সপ্তাহে সিএসইতে লেনদেন হয়েছিল ২৭৮ কোটি ৭৩ লাখ ৩৫ হাজার ৩৫১ টাকা।

জিইউ

এই বিভাগের আরো সংবাদ