ব্যাংক সিরিয়াল না থাকলে রেজাল্ট জানবো কি করে?
today-news
brac-epl
প্রচ্ছদ » আপনার জিজ্ঞাসা

ব্যাংক সিরিয়াল না থাকলে রেজাল্ট জানবো কি করে?

Luck IPOসিলেটের জিন্দাবাজার থেকে সালমা সুলতানা জানতে চেয়েছেন, আইপিও আবেদনের নতুন পদ্ধতি চালু হলে লটারিতে তিনি শেয়ার বরাদ্দ পেয়েছেন কি-না তা কিভাবে জানবেন।

অর্থসূচক ডেস্ক: ধন্যবাদ সালমা।আপনার মতো আরও অনেকেরই বিষয়টিতে অনেক কৌতুহল। কারো কারো উদ্বেগও রয়েছে। আসলে লটারির পর সবাই নিশ্চিত হতে চান, তার ভাগ্যে কি ঘটেছে। আশা করি আমাদের উত্তরের মধ্য দিয়ে আপনিসহ অন্য অনেক বিনিয়োগকারী ভাই-বোনের কৌতুহল অনেকটা ঘুচবে।

নতুন পদ্ধতিতে আইপিও আবেদনের লটারির ফলাফল জানতে কোনো সমস্যা হবে না। বরং আরও সহজে এবং অল্প সময়ে একজন বিনিয়োকারী লটারির ফলাফল থেকে জেনে নিতে পারবেন তিনি শেয়ার বরাদ্দ পেয়েছেন কি-না।

নতুন নিয়মেও বর্তমান নিয়মের মত করেই তা জানা যাবে। আর এর জন্য ব্যাংক সিরিয়ালের কোনো প্রয়োজন পড়ব না। ডিপি বা ব্রোকারহাউজের মাধ্যমে আবেদনপত্র জমা নেওয়া হবে বলে ব্যাংক সিরিয়ালের সংশ্লিষ্টতাই থাকবে না।

নতুন নিয়মে বিও নাম্বারের ভিত্তিতে লটারি অনুষ্ঠিত হবে। লটারির ফলাফলের সঙ্গে একজন বিনিয়োগকারী সহজেই মিলিয়ে নিতে পারবেন তার নাম্বারটি। লটারির পর এখনকার মতোই তার ফলাফল প্রকাশ করবে সংশ্লিষ্ট প্রতিষ্ঠান। লটারি অনুষ্ঠানের পর পরই অনুষ্ঠানস্থলে ফলাফলের মুদ্রিত কপি টানিয়ে দেওয়া হবে। এছাড়া ইস্যুয়ার (শেয়ার ইস্যুকারী কোম্পানি) ও ইস্যু ম্যানেজারের ওয়েবসাইটে ওই ফল পাওয়া যাবে।

বর্তমান নিয়মে একজন বিনিয়োগকারীকে ফল মিলিয়ে দেখতে হলে যে ব্যাংকে আবেদনপত্র জমা দেন তার কোড নাম্বার, আবেদন গ্রহণকারী শাখার কোড নাম্বার ইত্যাদি মিলিয়ে তারপর আবেদনপত্রের একনলেজমেন্ট অংশে দেওয়া সিরিয়াল নাম্বার মিলিয়ে দেখতে হয়। ব্যাংক ও ব্রাঞ্চ কোড ছাড়া কোনোভাবেই ফলাফল জানা সম্ভব নয়। কিন্তু নতুন পদ্ধতিতে এত কিছুর প্রয়োজন হবে না। সরাসরি বিও নাম্বারের সঙ্গে মিলিয়ে নিলেই হবে।

এই বিভাগের আরো সংবাদ