পটুয়াখালীর ইসহাক সিকদারসহ পাঁচজনের রায় সোমবার
রবিবার, ৩১শে মে, ২০২০ ইং
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

পটুয়াখালীর ইসহাক সিকদারসহ পাঁচজনের রায় সোমবার

একাত্তরে মানবতাবিরোধী অপরাধের অভিযোগে পটুয়াখালীর ইসহাক সিকদারসহ পাঁচজনের রায় ঘোষণার জন্য আগামীকাল সোমবার দিন ধার্য করেছেন আদালত।

আজ রোববার আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের চেয়ারম্যান বিচারপতি শাহিনুর ইসলামের নেতৃত্বাধীন তিন সদস্যের ট্রাইব্যুনাল এ দিন ধার্য করেন।

আদালতে রাষ্ট্রপক্ষে ছিলেন প্রসিকিউটর জেয়াদ আল মালুম ও রেজিয়া সুলতানা। অন্যদিকে আসামিদের পক্ষে ছিলেন আইনজীবী আব্দুস সাত্তার পালোয়ান।

ইসহাক সিকদার ছাড়া মামলার বাকি চার আসামি হলো-আব্দুল গণি হাওলাদার,আব্দুল আওয়াল ওরফে মৌলবী আওয়াল, আব্দুস সাত্তার প্যাদা ও সুলাইমান মৃধা।

এর আগে ২০১৫ সালের ২৩ সেপ্টেম্বর ট্রাইব্যুনাল এই ৫ জনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেন। পরে ৫ জনকেই গ্রেফতার করে পুলিশ।

আসামিদের বিরুদ্ধে হত্যা, গণহত্যা, ধর্ষণ, অগ্নিসংযোগসহ ৬ ধরনের মানবতাবিরোধী অপরাধের অভিযোগ রয়েছে। আসামিদের বিরুদ্ধে একাত্তরে হত্যা ও ১৭ জনকে ধর্ষণের অভিযোগ রয়েছে। এর মধ্যে এখনও ৮ জন বীরাঙ্গনা জীবিত আছেন।

২০১৬ সালের ১৩ অক্টোবর এই পাঁচজনের বিরুদ্ধে আনুষ্ঠানিক অভিযোগ দাখিল করে প্রসিকিউশন। গত বছরের ৮ মার্চ এ মামলার অভিযোগ গঠনের মাধ্যমে বিচার শুরুর আদেশ দেন ট্রাইব্যুনাল।

প্রসিকিউটর চমন বলেন, এ মামলার তদন্ত কর্মকর্তাসহ মোট ১১ জন আসামিদের বিপক্ষে সাক্ষ্য দিয়েছেন। এদের মধ্যে ছয়জন মুক্তিযুদ্ধের সময় আসামিদের মাধ্যমে ধর্ষণের শিকার হয়েছেন। আর তদন্ত কর্মকর্তা ছাড়া বাকি সাক্ষীরা ভুক্তোভোগী পরিবারের সদস্য।

তিনি বলেন, সাক্ষ্য প্রমাণের ভিত্তিতে আসামিদের বিরুদ্ধে দুটি অভিযোগই প্রমাণ করতে সক্ষম হয়েছি বলে আমরা মনে করি। তাই প্রসিকিউশনের আইনি যুক্তিতর্কে পাঁচ আসামির সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ড চেয়েছি আমরা। আশা করি আগামীকাল কাঙ্ক্ষিত রায় পাব।

অর্থসূচক/জেডআর

এই বিভাগের আরো সংবাদ