কৃষি ও পল্লীঋণ সহজীকরণ প্রকল্পের উদ্বোধন
শুক্রবার, ১৩ই ডিসেম্বর, ২০১৯ ইং
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

কৃষি ও পল্লীঋণ সহজীকরণ প্রকল্পের উদ্বোধন

বাংলাদেশ ব্যাংক এবং অগ্রণী ব্যাংক লিমিটেডের যৌথ আয়োজনে “কৃষি ও পল্লী ঋণ সহজীকরণ” প্রকল্পের উদ্বোধন করা হয় হয়েছে। আজ বৃহস্পতিবার বাংলাদেশ ব্যাংকের জাহাঙ্গীর আলম কনফারেন্স হলে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

ছবি : জয়নাল আবেদিন।

অনুষ্ঠানের প্রধান অতিথি হিসেবে বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর এস. এমমনিরুজ্জামান এই সেবার উদ্বোধন করেন। এছাড়াও বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক অশোক কুমার দে, চ্যানেল আই এর পরিচালক শাইখ সিরাজ এবং অগ্রণী ব্যাংক লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও মোহম্মদ শামস্-উল ইসলাম। অনুষ্ঠানের সভাপতিত্ব করেন যুগ্ম সচিব এবং এটুআই প্রোগ্রামের প্রকল্প পরিচালক মো. মুস্তাফিজুর রহমান (পিএএ)।

প্রচলিত কৃষি ও পল্লীঋণ প্রদান প্রক্রিয়া সনাতন পদ্ধতিতে হওয়ার কারণে ঋণ প্রদান ও গ্রহণ প্রক্রিয়া দীর্ঘায়িত হচ্ছে। ঋণের আবেদন প্রক্রিয়া, পদ্ধতি এবং প্রয়োজনীয় সংযুক্তি সম্পর্কে ধারণার অভাব এবং আবেদন সংক্রান্ত জটিলতার কারণে কৃষকরা বিড়ম্বনার শিকার হন। এছাড়া, ঋণের বিপরীতে প্রয়োজনীয় কাগজপত্র ও সুদের হার সম্পর্কে সঠিক ধারণা না থাকায় এবং ব্যাংকসমূহ কৃষকদেরকে সহযোগিতার ব্যাপারে অনিহা প্রকাশের কারণে প্রান্তিক কৃষকগণ সহজ উপায়ে ঋণের আবেদন করতে পারেন না। এই প্রকল্পের মাধ্যমে এসব সমস্যার সমাধান হবে বলে আশা করা হচ্ছে।

অনুষ্ঠানে এটুআই প্রোগ্রাম, বাংলাদেশ ব্যাংক ও অগ্রণী ব্যাংক লিমিটেডের ঊর্ধ্বতন কর্মকর্তারা, বিভিন্ন উন্নয়ন সহযোগী প্রতিষ্ঠান ও বিভিন্ন গণমাধ্যমকর্মী এ সময় উপস্থিত ছিলেন।

অর্থসূচক/জেডএ/জেডআর

এই বিভাগের আরো সংবাদ