হোসিয়ারি শিল্পে ব্র্যাক ব্যাংক-এসএমই ফাউন্ডেশনের ঋণ

গাইবান্ধার হোসিয়ারি শিল্প উদ্যোক্তাদের মধ্যে একত্রে সহজ শর্তে অগ্রাধিকারমূলকহারে সহজ শর্তে ঋণ বিতরণ করবে ব্র্যাক ব্যাংক লিমিটেড ও এসএমই ফাউন্ডেশন। এই লক্ষ্যে দুই প্রতিষ্ঠানের মধ্যে একটি চুক্তি স্বাক্ষরিত হয়েছে।

ব্র্যাক ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা সেলিম আরএফ হোসেন ও এসএমই ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক শফিকুল ইসলাম ঢাকায় এসএমই ফাউন্ডেশনের অফিসে চুক্তিটি স্বাক্ষর করেন। গাইবান্ধার নয়ারহাট হোসিয়ারি শিল্প মালিক সমিতির সাধারণ সম্পাদক শেখ মুফাখখার হোসেন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

এসএমই ফাউন্ডেশনের মতে, গাইবান্ধার গোবিন্দগঞ্জের হোসিয়ারি ক্লাস্টারের শতশত কারখানায় এক লাখেরও বেশি কর্মী কাজ করছে। এই এলাকায় হোসিয়ারি ক্লাস্টার ৭০ বছরেরও বেশি সময় ধরে গড়ে উঠেছে। বর্তমানে বছরে ৫০০ কোটি টাকার লেনদেন হচ্ছে। এই ক্লাস্টার সোয়েটার, বচ্চাদের জন্য শীতের পোশাক, কম্বল, ক্যাপ ইত্যাদি তৈরি করে দেশের অভ্যন্তরে বড় ধরনের চাহিদা পূরণ করছে।

উদ্যোক্তারা ব্যাংক থেকে জামানত ছাড়াই ৫০ হাজার টাকা থেকে ১৫ লাখ টাকা ঋণ নিতেন পারবেন। ব্র্যাক ব্যাংকের এই ঋণ কার্যক্রম পোশাক উৎপাদন বৃদ্ধি এবং ক্লাস্টারকে আরও সম্প্রসারণের বিশেষ ভূমিকা রাখবে। ব্র্যাক ব্যাংকের বিভিন্ন শাখা এবং শক্তিশালী এসএমই ইউনিট অফিস উদ্যোক্তাদের ঘরে ঘরে সেবা দেওয়া এবং দ্রুত ঋণ বিতরণে বিশেষ ভূমিকা রাখতে সক্ষম।

অর্থসূচক/ জেজে