কুষ্টিয়ায় ২৮ কোটি টাকার চিনি অবিক্রিত অবস্থায় মাড়াই মৌসুম শুরু

Kushtia

Kushtia২৮ কোটি টাকার চিনি অবিক্রিত অবস্থায় গোডাউনে রেখে শুরু হতে যাচ্ছে কুষ্টিয়া চিনিকলের ২০১৩-১৪ আখ মাড়াই মৌসুম। আজ বিকেল ৩টায় মিলের কেন কেরিয়ারে মিলাদ মাহফিলের মাধ্যমে ডোঙ্গায় আখ নিক্ষেপের মাধ্যমে শুভ উদ্বোধন করা হবে। এবার ১লাখ ১০হাজার মেট্রিক টন আখ মাড়াই করে ৭ হাজার ৭’শ মেট্রিক টন চিনি উৎপাদনের লক্ষ্যমাত্রা ধার্য করা হয়েছে।

মিলের নবাগত ব্যবস্থাপনা পরিচালক এস এম সুদর্শন জানান, মাড়াই মৌসুম শুরু হওয়ার যাবতীয় প্রস্ততি সম্পন্ন করা হয়েছে। এবার মিলের সাবজোন এলাকায় বিপুল পরিমাণ আখ রয়েছে। তবে দেশের বিরাজমান পরিস্থিতিতে শংকার মধ্যে থেকে মাড়াই শুরু হতে যাচ্ছে। মাড়াই মৌসুম শুরুর প্রাক্কালে ইতোমধ্যে মৌসুমী শ্রমিক ও কর্মচারীরা কাজে যোগদান করেছে। আজ থেকেই মিলের ক্রয় কেন্দ্রে ইক্ষু ক্রয় করে মিলে আনা শুরু হবে।

বিভিন্ন সূত্রে জানা যায়, ২০১১-১২ এবং ২০১২-১৩ আখ মাড়াই মৌসুমের উৎপাদিত চিনির মধ্যে বর্তমান ৫৬২৫ দশমিক ৭০ মেট্রিক টন চিনি অবিক্রিত অবস্থায় মিলের গোডাউনে মজুদ রয়েছে। এর মধ্যে ২০১১-১২ মাড়াই মৌসুমের উৎপাদিত ২৩৫০ দশমিক ৩০ মেট্রিক টন চিনির মধ্য ১২১২ মেট্রিক টন চিনি অবিক্রিত এবং ২০১২-১৩ মাড়াই মৌসুমের উৎপাদিত ৪৪১৩ দশমিক ৫০ মেট্রিক টন চিনির মধ্য ৪৬১৩ দশমিক ৭০ মেট্রিক টন চিনি অবিক্রিত রয়েছে। মোট মজুদকৃত চিনির মূল্য ২৮ কোটি ১২লাখ ৮৫ হাজার টাকার বেশি।