ন্যানোপ্রযুক্তি ব্যবহারের সুযোগ রেখে কৃষিনীতি অনুমোদন
মঙ্গলবার, ১০ই ডিসেম্বর, ২০১৯ ইং
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

ন্যানোপ্রযুক্তি ব্যবহারের সুযোগ রেখে কৃষিনীতি অনুমোদন

কৃষিতে ন্যানো প্রযুক্তির ব্যবহারের সুযোগ রেখে জাতীয় কৃষিনীতি ২০১৮-এর খসড়ার অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। আজ সোমবার সচিবালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠকে এ কৃষিনীতির খসড়া অনুমোদন দেওয়া হয়।

সভা শেষে সংবাদ সম্মেলনে এ তথ্য জানান মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম।

ছবি : পিআইডি।

খসড়া নীতি অনুযায়ী, প্রাথমিক পর্যায়ে ফসলের রোগ, জাতভিত্তিক পুষ্টি চাহিদা নির্ণয় ও পুষ্টি আহরণ ক্ষমতা বৃদ্ধিতে ন্যানো প্রযুক্তি ব্যবহারের উদ্যোগ গ্রহণ করা হবে।

কৃষিতে ভারী ধাতুর উপস্থিতি শনাক্তকরণ, শোধনসহ ন্যানো প্রযুক্তির সার, বালাই নাশক উদ্ভাবন ও ব্যবহারের মাধ্যমে উপকরণ দক্ষতা অর্জনের উদ্যোগ করা হবে।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, বর্তমানের কৃষিনীতি ২০০০ সালের করা। সেটাকেও আরও হালনাগাদ ও সমৃদ্ধ করা হয়েছে। এতে ২২টি অধ্যায় এবং ১০৬টি অনুচ্ছেদ ও উপ-অনুচ্ছেদ রয়েছে। ন্যানো প্রযুক্তি নতুনভাবে আনা হয়েছে।

আজকের সভায় বাংলাদেশ শিশু একাডেমী আইন ২০১৮-এর খসড়া অনুমোদন দেওয়া হয়।

নতুন আইন অনুযায়ী, শিশু একাডেমীতে সাম্মানিক ফেলোর ব্যবস্থা রাখা হয়েছে। এ ছাড়া শিশু একাডেমীর পরিচালকের পদটি উন্নতি করে মহাপরিচালকের পদ করা হয়েছে।

বাংলাদেশ শিশু একাডেমিতে পরিচালকের বদলে একজন মহাপরিচালক নিয়োগের বিধান রেখে এ সংক্রান্ত আইনের খসড়ায় নীতিগত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

শফিউল বলেন, ১৯৭৬ সালের অধ্যাদেশের মাধ্যমে শিশু একাডেমি পরিচালিত হচ্ছে। উচ্চ আদালতের নির্দেশনার আলোকে সামরিক শাসনামলে প্রণিত অধ্যাদেশ বাংলায় রূপান্তর করা হচ্ছে।

নতুন আইন অনুমোদন পেলে একাডেমির পরিচালনা ও প্রশাসনের দায়িত্ব ন্যস্ত হবে একটি ব্যবস্থাপনা বোর্ডের ওপর। একাডেমি যেসব ক্ষমতা প্রয়োগ ও কাজ করতে পারবে, বোর্ডও তা পারবে। এই ব্যবস্থাপনা বোর্ড হবে ১৭ সদস্যের।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, শিশু একাডেমিতে এতদিন একজন পরিচালক নিয়োগ দেওয়া হত। নতুন আইন পাস হলে মহাপরিচালক নিয়োগ দেওয়া হবে।

“শিল্প, সাহিত্যে অবদান আছে এমন ব্যক্তিরা মহাপরিচালক হিসেবে নিয়োগ পাবেন। সরকারি কর্মকর্তাও মহাপরিচালক পদে নিয়োগ পেতে পারবেন। তবে কোন কোন শর্তে মহাপরিচালক নিয়োগ দেওয়া হবে তা বিধি দিয়ে নির্ধারণ করা হবে।”

অর্থসূচক/জেডআর

এই বিভাগের আরো সংবাদ