এবার ডব্লিউটিও'র বিরুদ্ধে হুঁশিয়ারি ট্রাম্পের
শুক্রবার, ৫ই জুন, ২০২০ ইং
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

এবার ডব্লিউটিও’র বিরুদ্ধে হুঁশিয়ারি ট্রাম্পের

বিশ্ব বাণিজ্য সংস্থার (ডব্লিউটিও) বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার হুঁশিয়ারি দিয়ে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এক ঘোষণায় তিনি বলেন, যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে বৈষম্যমূলক আচরণ করেছে ডব্লিউটিও। আমরা এখনই কোনও পরিকল্পনা করছি না। তবে তারা আমাদের মূল্যায়ন না করলে অবশ্যই আমরা পদক্ষেপ নেবো।

ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, ট্রাম্প প্রায়ই অভিযোগ করেন যে বৈশ্বিক বাণিজ্যে যুক্তরাষ্ট্র বৈষম্যের শিকার হয়। সোমবার বেশ কিছু সংবাদমাধ্যমের প্রতিবেদনে দাবি করা হয় যে ট্রাম্প বিশ্ব বাণিজ্যের নিয়ন্ত্রক সংস্থা থেকে সরে আসারও হুমকি দিয়েছেন।

গত সপ্তাহে সংবাদমাধ্যম আজিও জানায়, ওয়ার্ল্ড ট্রেড অরগানাইজেশন বা বিশ্ব বাণিজ্য সংস্থা থেকে বেরিয়ে আসতে চায় যুক্তরাষ্ট্র। তবে শুক্রবার বিষয়টি উড়িয়ে দেন অর্থমন্ত্রী স্টিভ নুচিন।

রোববার সংবাদমাধ্যমটি দাবি করে, ইতোমধ্যে সংস্থটি থেকে বের হওয়ার প্রক্রিয়ার নির্দেশ দিয়েছেন ট্রাম্প। ট্রাম্পের বাণিজ্য সচিব উইলবার রস অবশ্য বলেন, বিশ্ব বাণিজ্য সংস্থা থেকে বেরিয়ে যাবে কিনা সেটা এখনই আলোচনার সময় না।

ট্রাম্পের আগ্রাসী ভূমিকায় মিত্রদের সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক ক্ষতিগ্রস্ত হয়েছে যুক্তরাষ্ট্রের। গত বছর দায়িত্ব নেওয়ার পর থেকে টিটিপি চুক্তি নিয়ে আলোচনা শুরু হয়েছে। নাফটা চুক্তির সংস্কার নিয়ে কানাডা ও মেক্সিকোর সঙ্গে আলোচনায় বসেছেন। আর সম্প্রতি চীন থেকে আমদানিকৃত স্টিল ও অ্যালুমিনিয়ামে শুল্ক আরোপ করেছেন ট্রাম্প।

অর্থসূচক/ জেজে

এই বিভাগের আরো সংবাদ