ঋণ শ্রেণীকরণে সময় বাড়ানোর প্রস্তাব ঢাকা চেম্বারের
রবিবার, ২০শে সেপ্টেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ
today-news
brac-epl
প্রচ্ছদ » অর্থনীতি

ঋণ শ্রেণীকরণে সময় বাড়ানোর প্রস্তাব ঢাকা চেম্বারের

dcciঋণ শ্রেণীকরণের জন্য সময় বাড়ানোর আবেদন করেছে ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই)। বৃহস্পতিবার বাংলাদেশ ব্যাংকের গভর্নরের কাছে পাঠানো এক চিঠিতে ব্যাংক ঋণ পরিশোধের ক্ষেত্রে বর্তমানে বিদ্যমান ৩ মাসের সময়সীমা ৬ মাস পর্যন্ত বৃদ্ধি এবং ৬ মাসের সময়সীমা ৯ মাস পর্যন্ত বৃদ্ধি করার জন্য অনুরোধ করা হয়েছে।

এর আগে  বর্তমান রাজনৈতিক অস্থিতিশীলতার কারণে ব্যাংক ঋণের শ্রেণীকরণের (ক্ল্যাসিফিকেশন) সময়সীমা পুনঃবিন্যাসের জন্য কেন্দ্রীয় ব্যাংকের কাছে আবেদন করে ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই।

জানা গেছে, বিভিন্ন সময় ডিসিসিআই একাধিকবার গোলোযোগপূর্ণ এ সময়ে কোন ব্যবসায়ী বা উদ্যোক্তাকে ঋণ খেলাপি করা যাবে না বলে জানায়। একই সঙ্গে ব্যাংক ঋণে সুদের হার কমানোরও দাবি জানানো হয় সংগঠনটির পক্ষ থেকে।

কিন্তু এবার আনুষ্ঠানিকভাবে ঢাকা চেম্বার চিঠি দিয়ে গভর্নরকে বিষয়টি জানালো।

চিঠিতে উল্লেখ করা হয়েছে, বর্তমান রাজনৈতিক অস্থিতিশীলতার কারণে দেশের ব্যবসায়ী সমাজ তাদের ব্যবসায়িক কর্মকান্ড যথাযথভাবে পালন করতে পারছে না, ফলে উৎপাদন ব্যাহত হওয়ায় ব্যবসায়ীরা মারাত্মক ক্ষতির সম্মুখীন হচ্ছেন। এতে ব্যবসায়ীরা ব্যাংক ঋণ পরিশোধে ব্যর্থ হচ্ছেন। এ অবস্থায় দেশের অর্থনীতির চাকাকে সচল রাখা এবং ব্যবসায়িক কর্মকান্ড অব্যাহত করার লক্ষ্যে ব্যাংক ঋণ পরিশোধের ক্ষেত্রে বর্তমানে বিদ্যমান ৩ মাসের সময়সীমা ৬ মাস পর্যন্ত বৃদ্ধি এবং ৬ মাসের সময়সীমা ৯ মাস পর্যন্ত বৃদ্ধি করার জন্য ঢাকা চেম্বারের পক্ষ থেকে আবেদন জানানো হচ্ছে।

বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র ম. মাহফুজুর রহমান অর্থসূচককে বলেন, আমরা ডিসিসিআই-এর চিঠি পেয়েছি। ঋণ শ্রেনীকরণের ব্যাপারে এখনও কোন সিদ্ধান্ত হয়নি। ব্যাংকারদের সাথে বসে ঋণশ্রেণীকরণের জন্য কী পদক্ষেপ নেয়া যায় তা ঠিক করা হবে বলে তিনি জানান।

এই বিভাগের আরো সংবাদ