জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে বাংলাদেশের ৩০ বছর পূর্তি
শুক্রবার, ১৩ই ডিসেম্বর, ২০১৯ ইং
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে বাংলাদেশের ৩০ বছর পূর্তি

বাংলাদেশি শান্তিরক্ষীদের চলতি বছর জাতিসংঘ শান্তিরক্ষা কার্যক্রমে অংশগ্রহণের ৩০ বছর পূর্তি হচ্ছে আজ মঙ্গলবার। জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে বাংলাদেশি শান্তিরক্ষী ১৯৮৮ সাল থেকে অংশ নেওয়া শুরু করে।

এদিকে জাতিসংঘ ঘোষিত আন্তর্জাতিক জাতিসংঘ শান্তিরক্ষী দিবস আজ। বিশ্বের অন্যান্য দেশের ন্যায় বাংলাদেশও যথাযোগ্য মর্যাদায় এ দিবস পালন করবে।

এ বছর জাতিসংঘ শান্তিরক্ষা কার্যক্রমে বাংলাদেশি শান্তিরক্ষী সদস্যদের অংশগ্রহণের ৩০ বছর পূর্তি উপলক্ষে এবং বিশ্বের সব দেশের শান্তিরক্ষীদের অসামান্য অবদানকে এই দিনে গভীর শ্রদ্ধার সঙ্গে স্মরণ করা হবে বলে জানিয়েছে আন্তঃবাহিনী জনসংযোগ পরিদফতর (আইএসপিআর)।

বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে শহীদ শান্তিরক্ষীদের আত্মীয় এবং আহত শান্তিরক্ষীদের জন্য সংবর্ধনা অনুষ্ঠানে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন।

আইএসপিআর জানিয়েছে, আন্তর্জাতিক জাতিসংঘ শান্তিরক্ষী দিবস উদযাপনে রাষ্ট্রীয়ভাবে নানা কর্মসূচি হাতে নেওয়া হয়েছে।

আজ সকালে ‘পিসকিপার্স রান’-এর মাধ্যমে দিনের কর্মসূচি শুরু হবে এবং দুপুরে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আয়োজিত অনুষ্ঠানে শহীদ শান্তিরক্ষীদের নিকট আত্মীয় ও আহত শান্তিরক্ষীদের জন্য সংবর্ধনা এবং জাতিসংঘ শান্তিরক্ষা কার্যক্রমের ওপর বিশেষ উপস্থাপনার আয়োজন করা হয়েছে। ‘পিসকিপার্স রান’ অনুষ্ঠান উদ্বোধন করবেন পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী।

দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী প্রদান করেছেন।

পৃথক বাণীতে তারা উল্লেখ করেন, ১৯৮৮ সাল থেকে জাতিসংঘ শান্তিরক্ষা কার্যক্রমে অংশ নিয়ে বাংলাদেশি শান্তিরক্ষী সদস্যরা সর্বোচ্চ পেশাদারি মনোভাব, আনুগত্য ও সাহসিকতার পরিচয় দিয়ে চলেছেন। তাদের অনন্য অবদানের জন্য আন্তর্জাতিক পরিমণ্ডলে দেশের ভাবমূর্তি উজ্জ্বল হয়েছে।

পুলিশ সদর দফতর থেকে পাওয়া তথ্যে মতে, এ পর্যন্ত বাংলাদেশ পুলিশের ১৮ হাজার ৪১৯ জন সদস্য জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে কাজ শেষ করেছেন। এর মধ্যে নারী সদস্য রয়েছেন ১ হাজার ১৮৪ জন।

বর্তমানে দারফুর, কঙ্গো, হাইতি, মালি, দক্ষিণ সুদান, লাইবেরিয়া, থাইল্যান্ড ও জাতিসংঘ সদর দফতরে ৮১৫ জন পুলিশ সদস্য কাজ করছেন। পৃথিবীর বিভিন্ন দেশে মিশনে কাজ করতে গিয়ে ২০ জন পুলিশ সদস্য নিহত হয়েছেন। আহত হয়েছেন ১০ জন।

অর্থসূচক/টিটি

এই বিভাগের আরো সংবাদ