কলকাতায় হকার উচ্ছেদের বিকল্প 'ভাসমান বাজার'
বৃহস্পতিবার, ২০শে ফেব্রুয়ারি, ২০২০ ইং
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

কলকাতায় হকার উচ্ছেদের বিকল্প ‘ভাসমান বাজার’

কলকাতার সবচেয়ে জনপ্রিয় বাজার নিউমার্কেট। এখানে প্রায় সবকিছুই পাওয়া যায়। তবে এখানে না গিয়েও আপনি সবকিছু কিনতে পারবেন মার্কেটের সামনে থেকে। কারণ নিউ মার্কেটের বাইরে রাস্তায় আর ফুটপাতে অসংখ্য অবৈধ হকার কম দামে বিক্রি করেন একই জিনিস।

কলকাতার রাস্তাঘাটে এরকম হকারের সংখ্যা আড়াই লাখেরও বেশী। ভারতীয় হকার্স ফেডারেশনের মতে দেশটির ৮০ কোটি মানুষ কেনাকাটার জন্য হকারদের ওপর নির্ভরশীল। তারা সবকিছু কেনে হকারদের থেকে। সূত্র বিবিসি বাংলা।

ব্যবসায়ীরা হকারদের এ বাড়ন্ত সংখ্যায় অস্থির। তাই কলকাতা প্রশাসন হকার উচ্ছেদের বিকল্পে একটি অভিনব উদ্যোগ নিয়েছে। কলকাতার পাটুলি এলাকার একটি লেকে একটি ভাসমান বাজার তৈরী করেছে প্রশাসন। সেখানে ১০০’র বেশী নৌকায় নানা ধরণের জিনিসপত্র বিক্রি করেন ব্যবসায়ীরা যাদের প্রায় সবাই একসময় ছিলেন হকার।

কলকাতায় হকারদের সংখ্যা বেড়েই চলেছে।

প্রতিটি নৌকায় একসাথে দু’জন করে হকার তাদের জিনিসপত্র বিক্রি করতে পারবেন। লটারির মাধ্যমে নির্দিষ্ট সময় পরপর কর্তৃপক্ষ নির্ধারণ করবে যে কারা নৌকায় দোকানী হিসেবে বসার সুযোগ পাবেন।

বিশ্বের সবচেয়ে বড় খুচরা বিক্রেতা ওয়ালমার্ট ভারতের বৃহত্তম অনলাইন স্টোর ফ্লিপকার্টের সাথে সম্প্রতি একটি নতুন চুক্তি করেছে। যা থেকে সহজেই বোঝা করা যায় যে ভারতের বাজার ধীরে ধীরে অনলাইন নির্ভর হয়ে পড়ছে। তবে জাতীয় হকার্স ফেডারেশনের নেতা শক্তিমান ঘোষের মতে এখনও ভারতের অধিকাংশ মানুষ তাদের দৈনন্দিন জীবনের কেনাকাটার জন্য হকারদের ওপরই নির্ভরশীল।

পাটুলি বাজারে একজন সবজি বিক্রি করছেন একজন বিক্রেতা

তিনি বলেন, পুরোনো কলকাতায় যেমন হকারদের ভাসমান বাজারে জায়গা দেয়া হয়েছে, চাইলে নতুন কলকাতায়ও সেরকম বিকল্প পদ্ধতিতে হকারদের ব্যবসা চালিয়ে যাওয়ার সুযোগ দেয়া সম্ভব। এর জন্য সরকারের রাজনৈতিক সদিচ্ছা থাকাই যথেষ্ট বলে মন্তব্য করেন তিনি।

সব নাগরিকের কাছ থেকে নিশ্চিতভাবে কর আদায়ের লক্ষ্যে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী হকার উৎখাতের উপর বেশ গুরুত্ব দিচ্ছেন। তবে প্রধানমন্ত্রীর এই পরিকল্পনা বাস্তবায়িত হলে রাস্তাঘাটে হকার হিসেবে কাজ করা লক্ষাধিক মানুষ হারাবে তাদের কর্মসংস্থান।

অর্থসূচক/এসবিটি

এই বিভাগের আরো সংবাদ