স্ট্যান্ডার্ড গ্রুপের অগ্নিকাণ্ডের জন্য দায়ীদের শাস্তি দাবি শাজাহান খানের

Shahjahan-Khan

Shahjahan-Khanস্ট্যান্ডার্ড গ্রুপের অগ্নিকাণ্ডের সুষ্ঠু তদন্তের মাধ্যমে প্রকৃত দোষীদের শনাক্ত করে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানালেন নৌ-পরিবহন ও মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী শাজাহান খান। একই সঙ্গে কারখানার শ্রমিক ও মালিকের কথা বিবেচনা করে কারখানা চালু করার জন্য সরকারের কাছে সহযোগিতা চান।

বৃহস্পতিবার সকালে ১১টায় জাতীয় প্রেসক্লাবের কনফারেন্স লাউঞ্জে এক সংবাদ সম্মেলনে তিনি এমন দাবি জানান।

শাজাহান খান বলেন,  গাজীপুরের ষ্টান্ডার্ড গ্রুপের অগ্নিকান্ডে পুরো শিল্প প্রতিষ্ঠানটি পুড়ে শেষ হয়ে যায়। এটি অনাকাঙ্খিত কোনও দূর্ঘটনা নয়, এটি গার্মেন্টস্ শিল্প ও শ্রমিকদের বিরুদ্ধে পূর্ব পরিকল্পিত একটি ষড়যন্ত্র।

তিনি বলেন, এই অগ্নিকাণ্ডের কারণে দশটি কারখানার হাজার হাজার কোটি টাকার সম্পদ ধ্বংস হয়ে গেছে। শ্রমিকদের রুজি-রোজগার বন্ধ হয়ে গেছে।

বিদ্যমান রাজনৈতিক অস্থিরতার কারণে গার্মেন্টস কারখানা বন্ধ হয়ে যাওয়ায় লাখ লাখ নারী শ্রমিক বেকার হয়ে যাচ্ছে। যারা নারী শ্রমিকদের গৃহবন্দী করে রাখতে চায় তাদের সাথে এই ঘটনার কোনও সম্পর্ক আছে কি না তা ভেবে দেখা দরকার বলেও মন্তব্য করেন তিনি।

আমরা হিংসার রাজনীতির আগুনে পুড়ছি মন্তব্য করে তিনি বলেন, এই হটকারীমূলক কর্মকাণ্ডে অর্থনীতি ধ্বংস হলে এর দায় দায়িত্ব কে নেবে?

গার্মেন্টস শ্রমিক সমন্বয় পরিষদ আয়েজিত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন আমিরূল হক ওয়সিম সভাপতি জাতীয় গার্মেন্টস শ্রমিক ফেডারসন, বস্ত্র গার্মেস্টস শ্রমিক লীগ সভাপতি এড.এম কামরুল আনাম, সভাপতি স্বাধীন গার্মেন্টস শ্রমিক ফেডারেসনের শামীমা নাছরীন, বাংলাদেশ গার্মেন্পস শ্রমিক কর্মচারী পরিষদ এর সভাপতি আবুল কালাম আজাদ প্রমুখ।

জেইউ/