গত ১৮ বছরে প্রতি তিনদিনে এক ফিলিস্তিনি শিশু হত্যা : ডিসিআই
বৃহস্পতিবার, ১৬ই জুলাই, ২০২০ খ্রিস্টাব্দ
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

গত ১৮ বছরে প্রতি তিনদিনে এক ফিলিস্তিনি শিশু হত্যা : ডিসিআই

অবৈধ যিওনবাদী রাষ্ট্র ইসরায়েলের পোশাকধারী সেনাদের গুলিতে প্রতি তিনদিনে একজন করে ফিলিস্তিনি শিশু নিহত হচ্ছে। দ্বিতীয় গণঅভ্যুত্থান (ইন্তিফাদা) শুরুর পর গত ১৮ বছর ধরে চলছে ফিলিস্তিনি শিশু হত্যা। জেনেভাভিত্তিক বেসরকারি সংস্থা ডিফেন্স ফর চিলড্রেন ইন্টারন্যাশনালের (ডিসিআই) নতুন এক জরিপে উঠে এসেছে ইসরায়েলের এই হত্যাযজ্ঞের ভয়াবহ তথ্য।

ডিসিআই’র বরাতে তুরস্কের সংবাদমাধ্যম আনাদোলু এজেন্সি জানায়, ২০০০ সালের সেপ্টেম্বরের দ্বিতীয় গণঅভ্যুত্থানের শুরু থেকে এখন পর্যন্ত দুই হাজার ফিলিস্তিনি শিশুকে হত্যা করেছে দখলদার ইসরায়েলি বাহিনী।

Palestinian child dead৫ এপ্রিল ফিলিস্তিনি শিশু দিবস উপলক্ষ্যে নতুন এই রিপোর্ট প্রকাশ করে ডিসিআই। ২০০০ সালের সেপ্টেম্বরে ফিলিস্তিনি জনতার দ্বিতীয় গণঅভ্যুত্থান শুরু হলে দখলদার ইসরায়েলি বাহিনী তাদের ওপর সহিংসতা জোরালো করে।

ডিসিআই’র ফিলিস্তিন শাখার পরিচালক আয়েদ কুটিশ আনাদোলু এজেন্সিকে বলেছেন,  ইসরায়েল প্রতি বছর প্রায় সাতশ ফিলিস্তিনি শিশুকে গ্রেফতার করে কারাবন্দি করে। তার অভিযোগ, দখলদার বাহিনী ফিলিস্তিনি শিশুদের উপহাসমূলক আদালতে উপস্থাপন করে আর খারাপ আচরণ করে তাদের কাছ থেকে স্বীকারোক্তি আদায় করে থাকে।

সংস্থাটির সর্বশেষ রিপোর্ট অনুযায়ী, দ্বিতীয় ইন্তিফাদা শুরুর পর থেকে ১৪ হাজারের বেশি ফিলিস্তিনি শিশুকে আটক করে দখলদার কর্তৃপক্ষ। এসব শিশুদের ৩৫০ জন এখনও ইসরায়েলের কারাগারে আটক রয়েছে।

সাম্প্রতিক কয়েক বছরে পশ্চিমা গণমাধ্যমগুলো ফিলিস্তিনে হতাহত শিশুদের ছবি ও ভিডিও সিরিয়ার চিত্র বলে সংবাদে ব্যবহার করেছে। ফলে বিশ্ববাসীর চোখে বেশিরভাগ সময় ধরা পড়েনি ইসরায়েলি বাহিনীর হাতে ফিলিস্তিনি শিশু হত্যার চিত্র।

অর্থসূচক/ জেজে

এই বিভাগের আরো সংবাদ