এবারের বৈশাখী সাজ
রবিবার, ৫ই জুলাই, ২০২০ ইং
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

এবারের বৈশাখী সাজ

আরো একটি নতুন বছর কড়া নাড়ছে দরজায়। বাংলা নববর্ষকে বরণ করে নিতে চলছে পুরোদমে প্রস্তুতি। ঘরদোর পরিস্কারে সঙ্গে নিজের সাজটার প্রস্তুতিও নেওয়া চাই।

শাড়ি, চুড়ি ইত্যাদি সব কেনা নিশ্চয়ই শেষ। সাজের সঙ্গে মেকআপ হওয়া চাই মানানসই। যেহেতু প্রচণ্ড গরম থাকবে, তাই সেই বিষয়টা মাথায় রেখে সাজগোজে যাওয়া উচিত।

বেজ মেকআপ

যেহেতু গরম থাকবে, তাই বেজ মেকআপ নিয়ে আমাদের চিন্তার শেষ নেই। বেজটা ভালো করে না বসলে গরমে মেকআপ গলে যেতে পারে। তাই খুব ভারি বেজ মেকআপ না নেওয়াই ভালো।

– মেকআপের আগে ফেসওয়াশ দিয়ে মুখ ধুয়ে স্ক্রাবিং করে নিবেন এবং একটা ফেসপ্যাক/শীটমাস্ক লাগিয়ে নিবেন। এরপর ময়শ্চারাইজার এবং সানস্ক্রিন ক্রিম লাগিয়ে নিবেন। সানস্ক্রিন ক্রিমটা কিন্তু মাস্ট।

– মেকআপ লং লাস্টিং করতে এবং রোদে মুখ কালো হয়ে যাওয়া রোধ করতে একটা ভালো প্রাইমার অবশ্যই লাগবে। অল্প একটু প্রাইমার মুখে ভাল করে আঙুলের সাহায্যে লাগিয়ে নিবেন। আপনার স্কিন খুব বেশী তৈলাক্ত হলে একটি লুজ পাউডার অল্প একটু ব্রাশে নিয়ে পুরো মুখে লাগিয়ে নিবেন। এরপর বাকি মেকআপে যাবেন।

– বেজ মেকআপের জন্যে বেছে নিন ভালো কোনো লাইটওয়েট এবং ফুল কভারেজ কন্সিলার। যেটা আপনার স্কিনের সাথে পারফেক্টলি ম্যাচ করে। ফেস এর যেখানে যেখানে ইম্পারফেকশন আছে সেখানে কন্সিলার লাগিয়ে ব্রাশ/স্পঞ্জের সাহায্যে ব্লেন্ড করে নিবেন। এতে করে স্কিনের ইম্পারফেকশনও ঢাকবে এবং ফাউন্ডেশন এর মত ভারীও লাগবে না মেকআপটা। কারণ, এই গরমে যতো কম প্রোডাক্ট ব্যবহার করা যায় ততই ভালো।

– এরপর একটা ফ্রেশ লুক আনতে আগের কন্সিলারের থেকে ২-৩ শেড হালকা একটা কন্সিলারের সাহায্যে ক্রিম হাইলাইটিং করে নিন। চোখের নিচে, নাকের উপরে, কপালে, থুতনিতে হাইলাইটিং করে নিবেন। তবে এক্ষেত্রে খুবই অল্প পরিমাণে লাগাবেন।

– এবার ফাউন্ডেশন সেট করে নিন পাউডারের সাহায্যে। আর যে যে স্থানে কন্সিলার লাগিয়েছেন সেখানে লুজ পাউডার দিয়ে বেকিং করে নিন।

– কনট্যুরিং করে নিন হালকাভাবে। গালে লাগিয়ে নিন ব্লাশ। ব্লাশের ক্ষেত্রে কোরাল, অরেঞ্জ, ব্রাউন ইত্যাদি কালার ভালো লাগবে।

ফেস-এ একটা গ্লোয়িং লুক পেতে পাউডার হাইলাইটিং করে নিন অল্প করে। কারণ, দিনের বেলায় অতো চকচকা মেকআপ ভালো লাগবে না। আবার চাইলে নাও লাগাতে পারেন।

– বেজ মেকাপের শেষে সেটিং স্প্রে লাগাতে কিন্তু একদমই ভুলবেন না। কারণ, এটি আপনার মেকআপ সারাদিন ভালো রাখবে।

চোখের সাজ

আই পেন্সিল দিয়ে ভ্রুজোড়া এঁকে নিন। এক্ষেত্রে ন্যাচারাল রাখুন। আইশ্যাডোর ক্ষেত্রে বেছে নিন ব্রাউন। এই বছর ব্রাউন ধাঁচের কালার বেশ চলছে। পহেলা বৈশাখের সাজে ভালোও লাগবে বেশ। এছাড়াও পার্ল, সবুজ, হলুদ, কমলা, সোনালী, কপার, পিচ, লাল ইত্যাদি রঙ।

চোখে আইলাইনার, কাজল, মাশকারা যাই লাগান না কেন, সব যেন ওয়াটার প্রুফ হয়। আর যেহেতু বৈশাখের সাজ, সেহেতু বাঙালিয়ানা আনতে আইলাইনারটা মোটা এবং টানা করে পড়তে পারেন।

–আর এই গরমে ভুলেও নকল আইল্যাশ এবং গ্লিটারের ধারে কাছেও যাবেন না।

লিপস্টিক

এবার লিপস্টিকের পালা। লিকুইড লিপস্টিক বেছে নিন। সাদা লাল শাড়ি বা কামিজ পরলে লাল রঙা লিপস্টিকই সবচেয়ে ভালো যায়। তবে লাল ব্যবহার করতে না চাইলে বেছে নিন মভ, পিংক, ব্রাউন, লাইট ব্রাউন, টেরাকোটা, পিচ, কোরাল ইত্যাদি কালার।

তাহলে বেছে নিন কেমন হবে আপনার বৈশাখের সাজ।

অর্থসূচক/এসবিটি

এই বিভাগের আরো সংবাদ