ArthoSuchak
বুধবার, ৮ই এপ্রিল, ২০২০ ইং
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page
ফিলিস্তিনি শিশু দিবস

চলতি বছরে ইসরায়েলে কারাবন্দি ফিলিস্তিনের ৩৮০ শিশু

চলতি বছরের শুরু থেকে এ পর্যন্ত ৩৮০জন ফিলিস্তিনি শিশু ইসরায়েলি বাহিনীর হাতে গ্রেপ্তার হয়েছে বলে দাবি করছে ফিলিস্তিনের দুইটি সংগঠন। পিএলও প্রিজনার্স কমিটি ও  ফিলিস্তিন প্রিজনার্স ক্লাব নামে সংগঠন দুইটি এ অভিযোগ করে। আজকে বৃহস্পতিবার দেশটিতে ‘ফিলিস্তিন শিশু দিবস’কে সামনে রেখে এই অভিযোগে বলা হয়, ইসরায়েলের কারাগারে থাকা ওই শিশুদের মধ্যে ৮জন কিশোরীও রয়েছেন। খবর মিডল ইস্ট মনিটরের।

গতকাল বুধবার এক বিবৃতিতে সংগঠন দুইটি জানায়, রাতের অন্ধকারে ওইসব শিশুদের পাশবিকভাবে গ্রেপ্তারই করার পাশাপাশি গুলি, নির্যাতন এবং অপমানও করা হয়েছে। এছাড়াও মিথ্যা স্বীকারোক্তি দিতে তাদের উপর জোর প্রয়োগ করা হতো এবং তাদের অনুপস্থিতে কারাদণ্ড দেওয়া হতো। জরিমানা হিসেবে অধিক পরিমাণ অর্থ প্রদান করতেও জোর প্রয়োগ করা হয়েছে। অনেক শিশুকে দীর্ঘ মেয়াদি কারাদণ্ড প্রদান করা হতো বলেও বিবৃতিতে জানানো হয়েছে।

ফিলিস্তিনি শিশুদের বিরুদ্ধে ইসরায়েলের এসব কর্মকাণ্ডকে ‘অপরাধ’ হিসেবে বিবৃতিতে উল্লেখ করা হয়েছে।

ছবি: মিডল ইস্ট মনিটর।

জানুয়ারি ২০১৭ থেকে ২০১৮ সালের ফেব্রুয়ারি সময়ের মধ্যে ইসরায়েলের কর্তৃপক্ষ ১০২জন ফিলিস্তিনি শিশুকে গ্রেপ্তার করে, যাদের অধিকাংশই জেরুজালেমে নিজ বাড়ি থেকে গ্রেপ্তার হন। ২০১৬ সালের একই সময়ের তুলনায় এটি ১৫ দশমিক ৫ শতাংশ বেশি বলে জানানো হয়েছে।

২০০০ সাল থেকে শুরু হয়ে আল- আকসা ইন্তিফাদার পর থেকে এ পর্যন্ত ইসরায়েলি বাহিনী প্রায় ৭ হাজার ফিলিস্তিনি শিশুকে গ্রেপ্তার করে, যাদের অনেকেই কারাগারে প্রাপ্ত বয়স্ক হন।

২০০৯ সালের পর রেকর্ড সংখ্যক ফিলিস্তিনি শিশু ইসরায়েলি কারাগারে বন্দি হন। ২০১৫ সালের অক্টোবরে ৪০০জন শিশু বন্দি হন, যাদের মধ্যে ১১৬ জনের বয়স ১২ থেকে ১৫ বছরের মধ্যে।

অর্থসূচক/জেডআর

এই বিভাগের আরো সংবাদ