ভারত-বাংলাদেশ কনটেইনার রেল শুরু
বৃহস্পতিবার, ১০ জুলাই, ২০২০
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

ভারত-বাংলাদেশ কনটেইনার রেল শুরু

ভারত-বাংলাদেশের মধ্যে পরীক্ষামূলকভাবে যাত্রা করলো প্রথম ‘কনটেইনার রেল’। কনটেইনার করপোরেশন অব ইন্ডিয়া ও পূর্ব রেল যৌথ উদ্যোগে এই কনটেইনার রেলের পরীক্ষামূলক যাত্রার আয়োজন করে।

আজ মঙ্গলবার ভারতের স্থানীয় সময় সকাল সাড়ে ৯টায় চালক অধীপ আইচ এবং গার্ড বিনয় কুমার ট্রেন নিয়ে যাত্রা শুরু করেন। এর আগে পূর্ব-বেলের জেনারেল ম্যানেজার হরীন্দ্র রাও, কন্টেইনার করপোরেশন অব ইন্ডিয়া লিমিটেডের (কনকর) কর্মকর্তা কল্যাণ রামা, মানসী ব্যানার্জি, পূর্ব রেলের মুখ্য জনসংযোগ কর্মকর্তা রবি মহাপত্র-সহ শীর্ষস্থানীয় কর্মকর্তারা কনটেইনার রেলের ফ্ল্যাগ অফ করেন।

অনুষ্ঠানে পূর্ব-রেলের জেনারেল ম্যানেজার হরীন্দ্র রাও সাংবাদিকদের বলেন, ট্রেনের ৩০টি রেকে ৬০টি কনটেইনার রয়েছে। এর মধ্যে ৩০টিতে ভারত সরকারের তরফ থেকে বাংলাদেশ সেনাবাহিনীর জন্য ৩০টি জিপ গাড়ি উপহার হিসেবে পাঠানো হয়েছে। সীমান্তে এর ইঞ্জিন বদল হবে না। রাণাঘাটে কিছু সময় যাত্রা বিরতির পর নদীয়া গেদে সীমান্ত হয়ে বাংলাদেশের দর্শনা হয়ে ঢাকার উদ্দেশে রওনা হবে এই ট্রেন।

ওই কর্মকর্তা আরও বলেন, পরীক্ষামূলক যাত্রা সফল হলে আগামীতে নিয়মিত দুই দেশের মধ্যে কনটেইনার রেল চলবে। এই যোগাযোগ তৈরি হলে দুই দেশের ব্যবসায়ীরা উপকৃত হবেন।

পূর্ব রেলের মুখ্য জনসংযোগ কর্মকর্তা রবি মহাপাত্র জানান, প্রথম দিনের কনটেইনার গুলোতে পশুখাদ্য এবং ত্রিশটি গাড়ি রয়েছে। ভারত ও বাংলাদেশ সরকারের মধ্যে বন্ধুত্বপূর্ণ সম্পর্কের নিদর্শন হিসেবে ভারত সরকার এই গাড়িগুলো বাংলাদেশেকে উপহার দিয়েছে।

ভারত ও বাংলাদেশের মধ্যে পণ্যবাহী ট্রেন পরিষেবা এখনও রয়েছে। তবে কনটেইনারবাহী রেল পরিষেবা নেই দুই-দেশের মধ্যে।

অর্থসূচক/এসবিটি

এই বিভাগের আরো সংবাদ