ArthoSuchak
সোমবার, ৩০শে মার্চ, ২০২০ ইং
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

এবার মার্কিন পণ্যে শুল্ক বসিয়ে জবাব দিলো চীন

আমদানি করা মার্কিন পণ্যের ওপর সর্বোচ্চ ২৫ শতাংশ শুল্ক আরোপ করে মার্কিন পদক্ষেপের জবাব দিয়েছে চীন। সোমবার থেকে কার্যকর হওয়া এ শুল্ক আরোপে ৩০০ কোটি ডলার আমদানির ওপর প্রভাব বিস্তার করবে।

চলতি মাসের প্রথমদিকে বিদেশ থেকে আমদানি করা স্টিল ও অ্যালুমিনিয়ামের ওপর শুল্কের হার বাড়িয়েছিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এবার যুক্তরাষ্ট্র থেকে আমদানি করা শুকরের মাংস ও ওয়াইনসহ ১২৮টি পণ্যের ওপর শুল্ক আরোপ করেছে চীন।  শুল্ক আরোপ করা পণ্যগুলোর মধ্যে আরো রয়েছে যুক্তরাষ্ট্র থেকে আমদানি করা কয়েক পদের বাদাম, শুকনো ফল, স্টিল বার ইত্যাদি। সূত্র বিবিসি।

মার্কিন যুক্তরাষ্ট্র থেকে আমদানি করা পণ্যের ওপর শুল্ক বসিয়েছে চীন।

বেইজিং জানিয়েছে, যুক্তরাষ্ট্র নতুন শুল্ক আরোপ করায় যে ক্ষয়ক্ষতি হয়েছে সে কারণে ‘চীনের স্বার্থের সুরক্ষা ও ভারসাম্যের’ জন্য এ পদক্ষেপ নেওয়া হয়েছে। তবে চীন বাণিজ্য যুদ্ধ চায় না এটা আগেই জানিয়েছিল বেইজিং। কিন্তু তাদের অর্থনীতি ক্ষতিগ্রস্ত হলে তারাও বসে থাকবে না।

অপরদিকে ট্রাম্প বাণিজ্য যুদ্ধকে ‘ভাল’ অভিহিত করে এতে যুক্তরাষ্ট্রের ‘সহজ’ জয় হবে বলে দাবি করেছেন।

মার্কিন কর্তৃপক্ষ ইতোমধ্যে আমদানি করা আরো হাজার হাজার কোটি ডলারের চীনা পণ্যের ওপর শুল্ক বসানোর পরিকল্পনা ঘোষণা করেছে। চীনের অন্যায্য বাণিজ্য প্রথার জন্য মার্কিন কোম্পানগুলি ক্ষতিগ্রস্ত হচ্ছে, সে কারণেই এসব পদক্ষেপ নেওয়া হয়েছে বলে দাবি মার্কিন কর্তৃপক্ষের।

কিন্তু মার্কিন এ পদক্ষেপের প্রভাবে আরো পাল্টা পদক্ষেপ আসার সম্ভাবনাও বেড়েছে।  এভাবে পাল্টাপাল্টি পদক্ষেপ বাণিজ্য যুদ্ধে পরিণত হতে পারে বলে ধারণা করা হচ্ছে।

অর্থসূচক/এসবিটি

এই বিভাগের আরো সংবাদ