ArthoSuchak
রবিবার, ২৯শে মার্চ, ২০২০ ইং
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

স্কুল-কলেজের মাঠ খেলার উপযোগী করার উদ্যোগ শিক্ষা মন্ত্রণালয়ের

দেশের শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর মাঠ খেলার উপযোগী করে তুলতে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়, শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ, কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগ এবং যুব ও ক্রীড়া মন্ত্রণালয়কে সুনির্দিষ্ট প্রস্তাব দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। একইসঙ্গে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতরকে এ বিষয়ে নির্দেশনা দেওয়া হয়েছে। একই সাথে মাঠগুলো খেলার উপযোগী করে অগ্রগতি প্রতিবেদন দিতে বলা হয়েছে।

edu logoশিক্ষাপ্রতিষ্ঠানের খেলার মাঠগুলো ইতোমধ্যে দখলমুক্ত করার কথা জানিয়ে মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের পরিচালক অধ্যাপক আব্দুল মান্নান সাংবাদিকদের বলেন, মন্ত্রিপরিষদ বিভাগের নির্দেশনা বাস্তবায়নে শিক্ষা মন্ত্রণালয়ের আদেশ দ্রুত দেশের সব জেলার শিক্ষা কর্মকর্তাকে পাঠিয়ে দেবো। এছাড়া মাঠগুলোর খেলার উপযুক্ত কি-না, তা নিয়মিত মনিটরিং করা হবে।

শিক্ষা মন্ত্রণালয় ও সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, ২০১৭ সালের ৭ সেপ্টেম্বর দেশের শিক্ষা প্রতিষ্ঠানগুলোর মাঠ দখলমুক্ত করে শিক্ষার্থীদের খেলার উপযোগী করতে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরকে (মাউশি) প্রস্তাব দেয় মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতর। মন্ত্রিপরিষদ বিভাগ ও শিক্ষা মন্ত্রণালয়ের দুই বিভাগ ও সংশ্লিষ্টদের এ প্রস্তাব পাঠানো হয়।

মাদকদ্রব্য অধিদফতরের ওই প্রস্তাবে বলা হয়, দেশের শহরগুলোতে পর্যাপ্ত খেলার মাঠ না থাকায় তরুণরা খেলাধুলা করতে পারছে না। এতে মাদকের প্রতি ঝুঁকছে শিক্ষার্থী ও তরুণরা। দিনের নির্দিষ্ট সময় খেলার মাঠ উন্মুক্ত ও অবারিত থাকলে তরুণরা খেলাধুলা নিয়ে মেতে থাকবে।

এর পরিপ্রেক্ষিতে গত ২৭ ফেব্রুয়ারি শিক্ষাপ্রতিষ্ঠানের মাঠ খেলার উপযোগী করে গড়ে তুলতে নির্দেশনা (অনুশাসন) জারি করে মন্ত্রিপরিষদ বিভাগ।

অর্থসূচক/ জেজে

এই বিভাগের আরো সংবাদ